• খেলাধুলা
  • লিড নিউজ

ইতিহাস গড়ে ভারতকে হারাল ইংল্যান্ড

  • খেলাধুলা
  • লিড নিউজ
  • ০৬ মে, ২০২২ ১১:০১:৪৬

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ নিজেদের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ ৩৫৮ রান তাড়া করে জিতেছিল ইংল্যান্ড। ২০১৯ সালে হেডিংলি টেস্টে সেবার অস্ট্রেলিয়ার বিপক্ষে এই কৃতিত্ব অর্জন করেছিল জো রুটের দল। এবার ভারতের বিপক্ষে ৩৭৮ রান তাড়া করতে নেমে জো রুট আর জনি বেয়ারেস্টোর ব্যাটে শেষ পর্যন্ত ইতিহাসটা গড়েই ফেললো ইংল্যান্ড।

এজবাস্টন টেস্টে সফরকারী ভারতের দেওয়া ৩৭৮ রান তাড়া করতে নেমে জো রুট আর জনি বেয়ারেস্টোর অপরাজিত জোড়া সেঞ্চুরিতে ৭ উইকেট হাতে রেখেই দাপুটে জয় তুলে নিয়েছে বেন স্টোকসের দল।

রুট-বেয়ারস্টোর ২৬৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে সিরিজে ২-২ এ সমতায় শেষ করলো ইংল্যান্ড। গত বছর (২০২১ সালে) আইপিএলের দ্বিতীয় ভাগ আরব আমিরাতে শুরুর আগে ইংল্যান্ডে ৫ ম্যাচের টেস্ট সিরিজের চারটি খেলেছিল ভারত। তাতে ২-১ ব্যবধানে এগিয়েই ছিল তখনকার বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি।

চতুর্থ দিনেই রান তাড়া করতে নেমে বিনা উইকেটে ১০৭ রান তুলেছিল ইংল্যান্ড। কিন্তু ১০৯ রান যেতে না যেতেই ৩ উইকেট হারিয়ে বসেছিল স্বাগতিকরা। কিন্তু ভারতীয় বোলারদের দাপটের সঙ্গে মোকাবেলা করে সবাইকে চমকে দিয়ে ভাগ্যটা গড়ে নিয়েছিলেন জো রুট আর জনি বেয়ারেস্টো।

১৫০ রানের অবিচ্ছিন্ন জুটিতে পঞ্চম দিনের খেলা শুরু করেছিল এই জুটি। দিনের শুরু থেকেই ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ কিংবা শার্দুল ঠাকুরদের রুখে দিয়ে ২৬৯ রানের জুটিতে অবিচ্ছিন্ন থেকে ইংল্যান্ডকে ঐতিহাসিক জয়টি এনে দিলেন তারা।

 

১৪৫ বলে ১১৪ রান করে বেয়ারেস্টো এবং ১৭৩ বলে ১৪২ রানে অপরাজিত থাকেন জো রুট।

৭৪ বছরের মধ্যে ইংল্যান্ডের মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড। ১৯৪৮ সালে হেডিংলিতে ৪০৪ তাড়া করে জিতেছিল অস্ট্রেলিয়া। এটি এখন পর্যন্ত ইংল্যান্ডের মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড।

সব মিলিয়ে এটি টেস্ট ক্রিকেটের ইতিহাসে অষ্টম সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। ২০০৩ সালে অ্যান্টিগায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। ওটাই এখনও পর্যন্ত টেস্টে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

অথচ জাসপ্রিত বুমরাহর ভারত প্রথম ইনিংসে রিশাভ পান্তের ১৪৫ এবং রবিন্দ্র জাদেজার ১০৪ রানে ৪১৬ রান করেছিল ভারত। জবাব দিতে নেমে ইংল্যান্ড পড়ে যায় দারুণ বিপদে। ভারতীয় পেসারদের আগুনে বোলিংয়ের জনি বেয়ারেস্টোর ১০৬ রানের পরও ইংল্যান্ড থামে ২৮৪ রানে। ১৩২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। চেতেশ্বর পুজারা (৬৬) আর রিশাভ পান্তের ব্যাটে (৫৭) ভর করে ২৪৫ রান তুলতে সক্ষম হয় সফরকারীরা।

সব মিলিয়ে ম্যাচের চতুর্থ ইনিংসে জয়ের জন্য ৩৭৮ রানের লক্ষ্য পায় ইংল্যান্ড। রীতিমত বিশাল লক্ষ্য। এতবড় রান তাড়াও করতে নামার আগে প্রতিটি দলেরই পিলে চমকে যাওয়ার কথা। কিন্তু ইংলিশরা যেন পণ করেই নামে, লক্ষ্য যত বড়ই হোক, তারা তাড়া করবেই। এরপরের গল্প তো সবারই জানা। বেয়ারেস্টো আর জো রুটের ব্যাটে ঠিকই জয় নিয়ে মাঠ ছেড়েছে ইংল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ১ম ইনিংস ৪১৬/১০ ও ২য় ইনিংস ২৪৫/১০

ইংল্যান্ড: ১ম ইনিংস ২৮৪/১০ ও ২য় ইনিংস ৩৭৮/৩

ফল: ইংল্যান্ড ৭ উইকেটে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ: জনি বেয়ারেস্টো।

মন্তব্য ( ০)





  • company_logo