• লাইফস্টাইল

জেনে নিন পুদিনা পাতার উপকারিতা

  • লাইফস্টাইল
  • ০৪ জুলাই, ২০২২ ১৮:২৩:৫১

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ গুণে ভরা পুদিনা পাতা। এই পাতা প্রতিদিনের খাবারে রাখলে সুস্থ থাকার পথ অনেকটাই সহজ হয়ে যাবে। কারণ সুগন্ধযুক্ত এই পাতা আপনাকে শুধু সতেজই করবে না, সেইসঙ্গে জোগান দেবে অনেক পুষ্টি উপাদানের। পুুদিনা পাতায় আছে ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন কে, ভিটামিন এ, ফোলেট, ক্যালসিয়াম, ক্যারোটিন, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ইত্যাদি উপকারী উপাদান। 

বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে পুদিনা পাতায় থাকে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট। এতে আরও আছে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান। পুদিনা পাতার অন্যতম বৈশিষ্ট্য হলো, এটি আপনার শরীরে ঠান্ডা অনুভূতি দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক পুদ্নিা পাতার উপকারিতা-

শরীরকে ঠান্ডা করে

আমাদের দেশে বছরের বেশিরভাগ সময়েই থাকে গরম। এমনকী বর্ষাকালে বৃষ্টি থাকলেও পাশাপাশি থাকে ভ্যাপসা গরম। গরম থেকে বাঁচতে এবং শরীর ঠান্ডা করতে আপনাকে সাহায্য করতে পারে পুদিনা পাতা। পুদিনার রস গরম সংক্রান্ত অনেক সমস্যার সমাধান করতে পারে। পুদিনা পাতার রস পান করলে শরীরে এক ধরনের ঠান্ডা অনুভূতি তৈরি হয়। ক্লান্তি দূর করে ফিরে আসে সতেজভাব।

ত্বক ভালো রাখে

ত্বক ভালো রাখার জন্য সবচেয়ে কার্যকরী হলো প্রাকৃতিক বিভিন্ন উপাদান। এর মধ্যে অন্যতম হলো পুদিনা পাতা। পুদিনা পাতার রয়েছে অ্যান্টিইনফ্লমেটরি বৈশিষ্ট্য। এই গুণের কারণে এটি খুব সহজে ত্বক ভালো রাখতে পারে। তাই ত্বকের যত্নে নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন পুদিনা পাতা। বিভিন্ন ফেসপ্যাকের সঙ্গে মিশিয়ে নিতে পারেন পুদিনা পাতার রস। পাশাপাশি এটি যোগ করুন খাবারের তালিকায়। নিয়মিত পুদিনা পাতা খেলে এবং ব্যবহার করলে দ্রুতই সুন্দর ত্বকের মালিক।

পেটের স্বাস্থ্য ভালো রাখে

বর্তমানে পেটের সমস্যায় ভুগছেন এমন মানুষের সংখ্যা কম নয়। এর জন্য বেশি দায়ী হলো আমাদের খাদ্যাভ্যাস ও জীবনযাত্রার ধরন। পেটের সমস্যা চলতে থাকলে তা পরবর্তীতে আরও বড় অসুখের কারণ হতে পারে। তাই পেটের সমস্যা থেকে দূরে থাকতে হবে। নিয়মিত পুদিনা পাতার রস খেলে তা আপনার পেটের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করবে। তাই পেটের বিভিন্ন সমস্যা থেকে বাঁচতে পুদিনা পাতা রাখুন খাবারের তালিকায়।

মন্তব্য ( ০)





  • company_logo