• স্বাস্থ্য

বাংলাদেশে ডায়াবেটিস নিয়ে সচেতনতায় ঘাটতি

  • স্বাস্থ্য
  • ০২ জুলাই, ২০২২ ১৩:১২:৫১

ছবিঃ সিএনআই

সালাহ উদ্দিন,দিনাজপুর: বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেছেন, দেশে ডায়াবেটিস আক্রান্ত মানুষের সংখ্যা এক কোটি ৩০ লাখ। ওয়ান টাইপ ডায়াবেটিস শিশুর সংখ্যা ১৭ হাজার। পাশাপাশি  সচেতনতার অভাবে ৫০ শতাংশ জনগণ জানেন না যে তারা ডায়াবেটিস আক্রান্ত হয়েছেন। এ কারণে তারা চিকিৎসা না নিয়ে হৃদরোগসহ বিভিন্ন জটিলতা ভোগেন। এতে মানুষের গড় আয়ু ৭৩ থেকে কমতে কমতে ৫৩ তে নেমে আসছে। ডায়াবেটিসের জন্য ওজন কমানো খাদ্যভ্যাস পরিবর্তন এবং ইনসুলিন গ্রহনের প্রতি গুরুত্ব দিয়েছেন তারা। গতকাল শুক্রবার রাতে দিনাজপুরের পর্যটন মেটেলে আয়োজিত ডায়াবেটিস সংক্রান্ত এক কর্মশালায় এই তথ্য জানান তারা। 

দিনাজপুরে ডায়াবেটিস এসোসিয়েশন আয়োজিত ওই বৈজ্ঞানিক কর্মশালায় অংশ নেন ১৫০ চিকিৎসক  গণমাধ্যমকর্মী এবং সংশ্লিষ্ট দুইশত প্রতিনিধি। 

কর্মশালায় ডায়াবেটিস  রোগ এবং চিকিৎসা সংক্রান্ত বিষয়ে করনীয় সম্পর্কে বিষয়বস্তু উপস্থাপন করেন  ঢাকা বারডেমের পরিচালক প্রফেসর ডাঃ ফারুক পাঠান,  NOVO Nordish এর মহা ব্যবস্হাপক রাজেরশ্রী দেব সরকার।

এত সভাপতি করেন দিনাজপুর ডায়াবেটিক এসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট আব্দুল লতিফ। এতে প্রধান অতিথির বক্তব্য দেন জাতীয় অধ্যাপক প্রফেসর ডাক্তার এ. কে. আজাদ খান৷ বিশেষ অতিথি সিভিল সার্জন ডাক্তার বোরহান  উল ইসলাম সিদ্দিকী এবং এম আব্দুর রহিম মেডিকেল হাসপাতালে অধ্যক্ষ প্রফেসর ডাক্তার মমিনুল হক এবং দিনাজপুর ডায়াবেটিকস এ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক সফিকুল হোক ছুটুসহ অন্যান্যরা।

আলোচকরা জানান,  ওয়ান টাইপ ডায়াবেটিসে আক্রান্ত শিশুদের বিনা পয়সায় চিকিৎসা দেওয়ার কথা ভাবছে সরকার। এছাড়াও দিনে তিন বারের পরিবর্তে সপ্তাহে এবং মাসে একবার গ্রহন করে ডায়াবেটিস  নিয়ন্ত্রণ করার ইনস্যুলিন পাওয়া যাবে বাজারে।

মন্তব্য ( ০)





  • company_logo