• আন্তর্জাতিক

৭০ রুশ কূটনীতিককে বহিষ্কার করল বুলগেরিয়া

  • আন্তর্জাতিক
  • ২৯ জুন, ২০২২ ২৩:৪৭:২৬

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ গুপ্তচরবৃত্তির অভিযোগে ৭০ জন রুশ কূটনৈতিককে বহিষ্কার করছে বুলগেরিয়া। স্থানীয় সময় মঙ্গলবার এক ঘোষণায় এই সিদ্ধান্ত জানায় রাশিয়ার এককালের ঘনিষ্ঠ মিত্র দেশটি।

এপ্রিলে রুবলে অর্থ লেনদেনে অস্বীকৃতি জানানোয় বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় রাশিয়া। ধারণা করা হচ্ছে এই পদক্ষেপের জেরেই কূটনীতিকদের বহিষ্কার করা হচ্ছে।

এপ্রিলের শেষে দেশটিতে ১১৪ জন রুশ কূটনীতিক নিযুক্ত ছিলেন। তবে বুলগেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদায়ী প্রধানমন্ত্রী কিরিল পেটকভ মস্কোর অর্ধেকেরও বেশি কূটনীতিককে বহিষ্কার করেছেন।

পেটকভ বলেন, “আজ আমরা ৭০ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছি। তাদের মধ্যে অনেকেই সরাসরি গুপ্তচরবৃত্তির জন্য কাজ করেছে এবং এর জন্য তারা তাদের কূটনৈতিক পরিচয়কে ব্যবহার করেছিল।”

বুলগেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এত বেশি রুশ কূটনৈতিক বহিষ্কারের সিদ্ধান্তটি মূলত সোফিয়াতে মস্কোর কার্যক্রম সীমিত করার জন্যই পরিকল্পনা করা হয়েছে। 

গত সপ্তাহে সংসদে অনাস্থা ভোটে পরাজিত হওয়ার পর পদত্যাগ ঘোষণা করেন কিরিল পেটকভ। ফেব্রুয়ারিতে ইউক্রেনের রাশিয়ার আগ্রাসনকে ‘যুদ্ধ’ না বলে ‘বিশেষ সামরিক অভিযান’ বলায় প্রতিরক্ষা মন্ত্রীকে বরখাস্ত করেছিলেন তিনি।

মস্কোর বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞাকেও সমর্থন করেছেন পেটকভ। তবে তার গুপ্তচরবৃত্তির অভিযোগের পর তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া জানায়নি রাশিয়া।

 

মন্তব্য ( ০)





  • company_logo