• আন্তর্জাতিক

ফের ইসলামাবাদে বিক্ষোভের ডাক ইমরানের

  • আন্তর্জাতিক
  • ২৮ জুন, ২০২২ ২২:৩২:৪৮

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান বিরোধী নেতা ইমরান খান ফের সরকার বিরোধী বিক্ষোভের ডাক দিয়েছেন। সাম্প্রতিক এক ভিডিওবার্তায় তিনি জানিয়েছেন আগামী ২ জুলাই ইসলামাবাদের প্যারেড গ্রাউন্ডে সরকারবিরোধী সমাবেশ হবে।

সেই সমাবেশে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) দেশজুড়ে ছড়িয়ে থাকা কর্মী-সমর্থকদের ‘দলে দলে’ যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন দলটির চেয়ারম্যান।

ভিডিওবার্তায় ইমরান খান বলেন, ‘পেশোয়ার, লাহোর, করাচি, মুলতান ও দেশের সব বড় শহরে যারা আমাকে দেখছেন, শুনছেন…আমি আপনাদের সবাইকে শনিবার (২ জুলাই) রাতে প্যারেড গ্রাউন্ড ময়দানে দেখতে চাই। দলে দলে আসুন, বিক্ষোভে অংশগ্রহণ করুন… আমার জন্য নয়, বরং আপনাদের নিজেদের  ও সন্তানদের জন্য।’

এর আগে গত ২৫ মে ক্ষমতা থেকে অপসারিত হওয়ার পর আগাম নির্বাচনের দাবিতে আজাদি মার্চ নামে বিক্ষোভ শুরু করেছিলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। সেবারও ইসলামাবাদে বিশাল বিক্ষোভ সমাবেশ হওয়ার কথা ছিল।

কিন্তু সরকারের হস্তক্ষেপে ছয় দিনের মাথায় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) আজাদি মার্চ পণ্ড হয়ে যায়।

গত ১০ এপ্রিল পাকিস্তানের পার্লামেন্ট সদস্যদের অনাস্থা ভোটে প্রধানমন্ত্রীর পদ হারানো ইমরান খান ভিডিওবার্তায় বলেন, ‘এই সরকার অবৈধভাবে ক্ষমতায় টিকে রয়েছে। দেশ ও জাতির ভবিষ্যৎ নিরাপদ রাখার দায়িত্ব এখন সাধারণ জনগণকে নিতে হবে।’

‘ভয়ের শেকল খুব বাজে একটি ব্যাপার। আপনি যদি একবার বশ্যতা শিকার করেন, তাহলে এই শেকল আপনাকে দাসে পরিণত করবে, আপনাকে নিজের প্রতি অবিচার করতে বাধ্য করবে। এ শিকল ছিঁড়ে ফেলুন।’

শেহবাজ শরিফের নেতৃত্বাধীন সরকার পাকিস্তানেকে ‘ব্যর্থ রাষ্ট্রের’ দিকে নিয়ে যাচ্ছে উল্লেখ করে ইমরান বলেন, ‘এতদিনে এটা পরিষ্কার যে দেশের অর্থনীতি মেরামত এবং দ্রবমূল্য নিয়ন্ত্রণে তাদের কোনো পরিকল্পনা নেই। তারা কেবল নিজেদের দুর্নীতি ঢাকতেই ব্যস্ত।’

পাকিস্তানের জাতীয় দৈনিক ডনের এক প্রতিবেদনে বলা হয়, সোমবার (২৭ জুন) বৈঠকে বসেছিলেন পিটিআইয়ের শীর্ষ নেতারা। বৈঠকে তারা দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করেন।

পাশাপাশি স্থানীয় সরকার নির্বাচনে ভোট কারচুপির নিন্দা এবং সুষ্ঠু, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনে পাকিস্তান নির্বাচন কমিশনের ব্যর্থতা নিয়ে উদ্বেগও জানান পিটিআই নেতারা।

এ ছাড়া ২ জুলাই প্যারেড গ্রাউন্ডের বিক্ষোভ সমাবেশের প্রস্তুতি নিয়েও দলের নীতি নির্ধারণী কমিটির বৈঠকে আলোচনা হয়েছে। বিক্ষোভ সমাবেশ সফল করতে পিটিআইয়ের রাওয়ালপিন্ডি ও ইসলামাবাদ শাখাকে প্রস্তুতি জোরদার এবং সমাবেশকে ঐতিহাসিক করার জন্য সর্বোচ্চ প্রচারণা চালানোরও নির্দেশ দেওয়া হয়েছে।

ভিডিওবার্তায় ইমরান খান বলেন, আগামী ২ জুলাই প্যারেড গ্রাউন্ডে বিক্ষোভ সমাবেশে নেতৃত্ব দেবেন তিনি।

মন্তব্য ( ০)





  • company_logo