• জাতীয়
  • লিড নিউজ

‘তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করেছে সরকার’

  • জাতীয়
  • লিড নিউজ
  • ২৮ জুন, ২০২২ ২১:৫১:০৬

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ আওয়ামী লীগ সরকারের সময়ে সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়া অবাধ স্বাধীনতা ভোগ করছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, “নিরপেক্ষ সংবাদ প্রকাশের লক্ষ্যে সরকার জাতীয় সম্প্রচার নীতিমালা, তথ্য অধিকার আইন প্রণয়ন ও তথ্য কমিশন প্রতিষ্ঠাসহ অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রণয়ন করেছে। জাতীয় উন্নয়ন ত্বরান্বিত করতে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করেছে বর্তমান সরকার।”

মঙ্গলবার (২৮ জুন) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের বাজেট অধিবেশনের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলার প্রশ্নের লিখিত জবাবে এসব কথা বলেন তথ্যমন্ত্রী।

বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের তহবিলে সিডমানি ৪৯ কোটি ৬৩ লাখ ২৭ হাজার ৮১ টাকা জমা আছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, “সাংবাদিকদের মেধাবী সন্তানদের শিক্ষার জন্য এককালীন মঞ্জুরি, বৃত্তি কিংবা স্টাইপেন্ড দেবার খসড়া নীতিমালা ট্রাস্টি বোর্ড কর্তৃক অনুমোদনের অপেক্ষায় আছে।”

ড. হাছান মাহমুদ বলেন, “গণমাধ্যমবান্ধব সরকারের উদার সম্প্রচার নীতিমালার কারণে বর্তমানে বেসরকারি খাতে ৪৬টি টেলিভিশন, ২২টি এফএম রেডিও এবং ৩৩টি কমিউনিটি রেডিও চ্যানেলের অনুমতি দেওয়া হয়েছে। ১০৮টি অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধন সনদ দেওয়া হয়েছে। এছাড়া ১০৮টি দৈনিক পত্রিকার অনলাইন পোর্টালকে নিবন্ধন সনদ দেওয়া হয়েছে। আরও ৪৬টির নিবন্ধন দেওয়ার কাজ চলছে। এছাড়া নতুন করে ১৪টি টিভি চ্যানেলের অনলাইন পোর্টালের আবেদনের প্রেক্ষিতে ৫টি টিভি চ্যানেলের অনলাইন পোর্টালকে নিবন্ধন সনদ দেওয়া হয়েছে।”

তিনি আরও বলেন, “২০১৬-১৭ অর্থ বছর থেকে ২০২০-২১ অর্থ বছর পর্যন্ত ১ হাজার ৪২২ জন সাংবাদিক ও সাংবাদিক পরিবারের সদস্যদেরকে ১২ কোটি ৫৭ লাখ টাকা অনুদান দেওয়া হয়েছে। এছাড়া ২০২১-২২ অর্থ বছরে এ পর্যন্ত ৫৪২ জন সাংবাদিক ও সাংবাদিক পরিবারের অনুকূলে ৪ কোটি ৯২ লাখ ৫০ হাজার টাকা দেওয়া হয়েছে।”

 

মন্তব্য ( ০)





  • company_logo