• জাতীয়

রোববার থেকে চলবে যানবাহন

  • জাতীয়
  • ২৫ জুন, ২০২২ ২৩:৩৭:২২

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ দেশের সবচেয়ে বড় যোগাযোগ অবকাঠামো পদ্মা সেতুর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে দীর্ঘ চ্যালেঞ্জ আর প্রতিকূলতা পেরিয়ে পদ্মার বুকে বাংলাদেশের গৌরবের প্রতীক পদ্মা সেতুর দ্বার খুলেছে।

শনিবার (২৫ জুন) সেতুর উদ্বোধন হলেও রোববার (২৬ জুন) থেকে এতে চলবে যানবাহন। সেজন্য সব প্রস্তুতি নিয়ে রেখেছে কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে পদ্মা সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, “শনিবার কোনো যানবাহন চলাচল করবে না। রোববার সকাল ৬টা থেকে যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে।”

প্রথম দিন যানবাহনের ব্যাপক চাপ হতে পারে জানিয়ে শফিকুল ইসলাম বলেন, “আমাদের টোলপ্লাজার কর্মীদেরও সেভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আশা করছি, তারা ভিড় সামলাতে পারবে। এ ছাড়া সেতু রক্ষণাবেক্ষণ এবং নিরাপত্তার জন্যও সব ধরনের প্রস্তুতি নেওয়া আছে।”

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে দ্বার খুলে দক্ষিণের। শনিবার বেলা পৌনে ১২টার দিকে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্ত থেকে টোল দিয়ে পদ্মা সেতুতে ওঠেন প্রধানমন্ত্রী। তিনিই প্রথম ব্যক্তি, যিনি টোল দিয়ে পদ্মা সেতু পার হয়েছেন। 

মাওয়া প্রান্তে পদ্মা সেতুর উদ্বোধনী ফলক ও ম্যুরাল-১ উন্মোচনের মাধ্যমে প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধন করেন। পরে মাওয়া প্রান্ত থেকে পদ্মা সেতুর ওপর দিয়ে শরীয়তপুরের জাজিরা প্রান্তে যান তিনি। জাজিরা প্রান্তে পদ্মা সেতুর উদ্বোধনী ফলক ও ম্যুরাল-২ উন্মোচন করেন।

প্রধানমন্ত্রীর গাড়িবহরে ছিল ১৮টি গাড়ি। নিজের গাড়িসহ পুরো বহরের টোল দিয়ে পদ্মা সেতুতে ওঠেন প্রধানমন্ত্রী।

জানা গেছে, পদ্মা সেতুতে ১৬ হাজার ৪০০ টাকা টোল দিয়েছেন প্রধানমন্ত্রী। এর মধ্যে নিজের গাড়ির জন্য ৭৫০ টাকা টোল দিয়েছেন।

শুক্রবার (২৪ জুন) পদ্মা বহুমুখী সেতুর টোল প্লাজার জন্য মাওয়া প্রান্তে টোল প্লাজা অতিক্রম করে কিছু পাবলিক গাড়ি নিয়ে পরীক্ষা চালায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ইতোমধ্যে সেতুতে টোলের হার নির্ধারিত হয়েছে। মিনিবাসে এক হাজার ৪০০ টাকা, মাঝারি বাসে দুই হাজার টাকা এবং বড় বাসে দুই হাজার ৪০০ টাকা টোল দিতে হবে। ছোট ট্রাকের টোল এক হাজার ৬০০ টাকা, মাঝারি ট্রাকে দুই হাজার ১০০ থেকে দুই হাজার ৮০০ টাকা, বড় ট্রাকে পাঁচ হাজার ৫০০ টাকা। পিকআপের টোল এক হাজার ২০০ টাকা।

কার ও জিপের টোল ধরা হয়েছে ৭৫০ টাকা, মাইক্রোবাসে এক হাজার ৩০০ টাকা। মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পার হতে চাইলে টোল দিতে হবে ১০০ টাকা।

মন্তব্য ( ০)





  • company_logo