• আন্তর্জাতিক

পাকিস্তানে ধনীদের দিতে হবে ‘সুপার ট্যাক্স’

  • আন্তর্জাতিক
  • ২৫ জুন, ২০২২ ১৭:৪৪:৫৩

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ দারিদ্র বিমোচনে দেশের সবচেয়ে ধনী ব্যক্তি ও বেশি বেতনভোগী শ্রেণির ওপর ‘সুপার ট্যাক্স’ আরোপ করেছে পাকিস্তান সরকার। তাদের ওপর অতিরিক্ত ২০০ বিলিয়ন রুপি শুল্ক আরোপের ঘোষণা দেওয়া হয়েছে।

শুক্রবার বাজেট বক্তৃতায় দেশটির অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল বড় সংস্থাগুলোর কাছ থেকে বাজেটের ঘাটতি ৮০ বিলিয়ন রুপি সংগ্রহের জন্য ১-১০% ‘এককালীন সুপার ট্যাক্স’ আরোপের ঘোষণা দেন।

দ্য এক্সপ্রেস ট্রিবিউন বলছে, অতিরিক্ত ৮০ বিলিয়ন রুপির জন্য যাদের বার্ষিক আয় ১৫ থেকে ৩০ কোটি রুপি, তাদের ওপর ১-৪% কর আরোপ করা হয়েছে। এই কর আরোপকে ‘দারিদ্র্য বিমোচন কর’ প্রস্তাব হিসেবে দেখছে পাকিস্তান সরকার। বার্ষিক আয় ১৫ কোটি রুপির বেশি হলে ১ শতাংশ, ২০ কোটির বেশি হলে ২ শতাংশ, ২৫ কোটির বেশি হলে ৩ শতাংশ ও ৩০ কোটির বেশি হলে ৪ শতাংশ অতিরিক্ত কর দিতে হবে।

শিল্প খাতে ১০% সুপার ট্যাক্সের আওতায় আনা হয়েছে সিমেন্ট, ইস্পাত, চিনি, তেল, গ্যাস, সার, এলএনজি টার্মিনাল, টেক্সটাইল, ব্যাংকিং, অটোমোবাইল, সিগারেট, পানীয়, রাসায়নিক ও এয়ারলাইন্স।

অর্থমন্ত্রীর বক্তৃতার কয়েক মিনিট আগে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ জাতির উদ্দেশে পূর্ব-রেকর্ড করা এক ভাষণে কঠোর এই সিদ্ধান্তের ব্যাখ্যা দিয়ে বলেন, “দেশকে ‘মারাত্মক ঝুঁকি’ থেকে রক্ষায় এই ‘সাহসী’ সিদ্ধান্ত নিয়েছে সরকার। এটি দরিদ্র বিমোচনের একটি প্রচেষ্টা।”

শাহবাজ শরিফ বলেন, “আমাদের সরকার ক্ষমতায় এসে দুটি বিকল্পের মুখোমুখি হয়েছিল: নতুন নির্বাচন আহ্বান করা বা কঠিন সিদ্ধান্ত নেওয়া ও ধসে পড়া অর্থনীতি মোকাবেলা করা।”

এদিকে অর্থমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতিতে সন্দেহ প্রকাশ করেছে পাকিস্তানের ব্যবসায়িক কাউন্সিল। সংগঠনটি বলছে, অতীতের ইতিহাসের ভিত্তিতে এখানে এখন বাজেটে করা কিছু প্রতিশ্রুতি বিশ্বাস করা কঠিন। আরোপিত ট্যাক্স আদায় কঠিন হবে।

তবে জনগণের কাছ থেকে বকেয়া কর আদায়ের প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ। তিনি বলেন, “কর সংগ্রহের জন্য সর্বাত্মকভাবে দল গঠন করা হয়েছে। সব সাংবিধানিক প্রতিষ্ঠানের কাছ থেকে সহায়তা চাওয়া হবে।”

এদিকে অর্থমন্ত্রী ইসমাইল বলেছেন, জুয়েলার্স, বিল্ডার, রেস্তোরাঁ ও অটোমোবাইল ব্যবসায়ীদের জন্যও নির্দিষ্ট আয়কর চালু করা হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo