• আন্তর্জাতিক

সৌদি নাগরিকদের ওমরাহ পালনে নিষেধাজ্ঞা

  • আন্তর্জাতিক
  • ২৫ জুন, ২০২২ ১৭:৪১:৩০

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মুসলমানদের পবিত্র হজ পালনের উদ্দেশে সৌদি আরবে সমবেত হয়েছেন লাখো মানুষ। তাদের সুবিধার্থে দেশের নাগরিকদের ওমরাহ হজ পালন সাময়িক সময়ের জন্য বাতিল করেছে সৌদি আরব সরকার।

আরব নিউজ বলছে, হজযাত্রীদের আগমনের সুবিধার্থে একটি বড় পদক্ষেপ নিয়েছে সৌদি সরকার। দেশটি নাগরিকদের ওমরাহ পালনে অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, ২৪ জুন থেকে কেবল ওমরাহ পালন করতে পারবেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আগত হজযাত্রীরা। এ জন্য ২৪ জুন থেকে আগামী ১৯ জুলাই পর্যন্ত সৌদি নাগরিকদের ওমরাহ পালন বাতিল করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী সৌদিতে বসবাসকারী বিদেশিরাও ওমরাহ করতে পারবেন না।

এক টুইট বার্তায় মন্ত্রণালয় জানায়, সৌদি নাগরিকরা ইতমারনা অ্যাপের মাধ্যমে ওমরাহ পালনের নিবন্ধন প্রক্রিয়া ১৯ জুলাইয়ের পর থেকে করতে পারবেন।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এর আগে জানায়, এই বছরের হজে অংশ নিবে ১০ লাখ মানুষ। এরমধ্যে বিদেশিদের জন্য অনুমতি দেওয়া হবে ৮৫ শতাংশ, যার মানে ৮ লাখ ৫০ হাজার। আর দেশীয় হজযাত্রী থাকবেন ১ লাখ ৫০ হাজার।

এবারের হজে বিদেশি হজযাত্রীদের জন্য কিছু শর্ত বেঁধে দিয়েছে মন্ত্রণালয়। এর মধ্যে রয়েছে ৬৫ বছরের বেশি বয়সীদের অনুমতি না দেওয়া। যারা হজে অংশ নিবেন তাদের অবশ্যই করোনা প্রতিরোধী দুই ডোজ টিকা দেওয়া থাকতে হবে।

মন্তব্য ( ০)





  • company_logo