• আন্তর্জাতিক

মার্কিন সিনেটে বন্দুক নিয়ন্ত্রণ বিল পাস

  • আন্তর্জাতিক
  • ২৪ জুন, ২০২২ ১৫:১৫:২০

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক সহিংসতার ঘটনায় সরব হয়েছেন রাজনীতিবিদরা। এ পরিপ্রেক্ষিতে দেশটির সিনেটে পাস হয়েছে কঠোর আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল। যা প্রায় ৩০ বছরের মধ্যে তাৎপর্যপূর্ণ বন্দুক নিয়ন্ত্রণ আইন হবে বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে কংগ্রেসের উচ্চকক্ষে ডেমোক্র্যাটদের সঙ্গে ১৫ রিপাবলিকান সদস্য যোগ দিয়ে আইনটি ৬৫-৩৩ ভোটে পাস হয়েছে। বিলটি এবার হাউস অব রিপ্রেজেন্টেটিভে পাস হতে হবে। তারপর এটিকে চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হবে।

আইন পাসের ভোটাভুটি এমন দিনে হয়েছে যখন মার্কিন সুপ্রিম কোর্ট বন্দুক বহনের অধিকারকে সীমিত করে নিউইয়র্কের একটি আইন বাতিল করেছে। এটি এক দশকের বেশি সময়ের মধ্যে বন্দুকের বিষয়ে আদালতের সবচেয়ে গুরুত্বপূর্ণ রায়ের একটি।

সম্প্রতি নিয়ইয়র্ক ও টেক্সাসে বন্দুক হামলা ৩১ জন প্রাণ হারান। ঠিক তারপরই নড়েচড়ে বসেন মার্কিন রাজনীতিবিদরা। বিশেষ করে, কঠোর বন্দুক নিয়ন্ত্রণ আইনের জন্য সরব ছিলেন ডেমোক্র্যাট দলের সদস্যরা। এই আইন পাসের তাদের দীর্ঘদিনের চেষ্টার বিজয় হিসেবে দেখা হচ্ছে।

বিলে হুমকি হিসেবে বিবেচিত মানুষের কাছ থেকে আগ্নেয়াস্ত্র অপসারণের জন্য ‘রেড ফ্ল্যাগ’ আইন বাস্তবায়ন করতে বলা হয়েছে। এ জন্য রাজ্যগুলোকে উৎসাহিত করতে অর্থায়নের আহ্বান জানানো হয়েছে। এই আইনে মানসিক স্বাস্থ্য কর্মসূচি ও স্কুল নিরাপত্তা উন্নয়নের জন্য ১৫ বিলিয়ন ডলারের কেন্দ্রীয় তহবিল রাখা হয়েছে। এ ছাড়া আইনটিতে অবিবাহিত ঘনিষ্ঠ সহযোগীদের অপব্যবহারের জন্য দোষী সাব্যস্ত ব্যক্তিদের কাছে বন্দুক বিক্রি আটকাতে কথিত ‘বয়ফ্রেন্ড লুপহোল’ বন্ধ করে দেওয়া হয়েছে।

নতুন প্রস্তাবিত আইনে ২১ বছরের কম বয়সের বন্দুক ক্রেতাদের অতীত ইতিহাস কঠোরভাবে খতিয়ে দেখা হবে। আইনটি গুরুত্বপূর্ণ হলেও ডেমোক্র্যাট ও অধিকারকর্মীদের আহ্বানের সঙ্গে সামঞ্জস্য নেই। ব্যাপক গুলিবর্ষণের ঘটনার প্রেক্ষাপটে তাদের আহ্বানের তুলনায় আইনের প্রস্তাবগুলো অনেক কম।

টেক্সাসের রিপাবলিকান সিনেটর জন করনিন পার্লামেন্টের আলোচনায় বলেন, বিলটি আমেরিকাকে আরও নিরাপদ করে তুলবে। উভালদেতে ও অনেক জনগোষ্ঠীর মধ্যে আমরা যা দেখেছি তার জেরে আমি কিছুই না করাতে বিশ্বাস করি না। যুক্তরাষ্ট্রের সিনেটে আমেরিকান জনগণের প্রতিনিধি হিসেবে কিছু না করা আমাদের দায়িত্ব এড়িয়ে যাওয়া।

মন্তব্য ( ০)





  • company_logo