• আন্তর্জাতিক

আফগানিস্তানে ভূমিকম্পে ১ হাজারের বেশি প্রাণহানি

  • আন্তর্জাতিক
  • ২২ জুন, ২০২২ ২৩:২৭:৪২

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানে ভূমিকম্পে নিহতের সংখ্যা ১ হাজার ছাড়িয়ে গেছে। আহত হয়েছেন ১ হাজার ৫০০ জনের বেশি মানুষ। দুর্গম পাহাড়ি গ্রাম থেকে তথ্য পেতে সমস্যার কারণে এই সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স বলছে, বুধবার ভোররাতে আফগানিস্তানে ৬.১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিসি) জানিয়েছে, আফগানিস্তানে ২০০২ সালের পরে এটি সবচেয়ে মারাত্মক ভূমিকম্প। ভূমিকম্পনটি পাকিস্তানের সীমান্তবর্তী খোস্ত শহর থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে আঘাত হানে।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানায়, পাকিস্তান, আফগানিস্তান ও ভারতের প্রায় ১১৯ মিলিয়ন মানুষ কম্পন অনুভব করেছে। তবে পাকিস্তানে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

সালাহউদ্দিন আইয়ুবি নামে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, আহতদের কাছে পৌঁছাতে হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। হেলিকপ্টার দিয়ে তাদের চিকিৎসা ও খাবার সরবরাহ করা হচ্ছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। ভূমিকম্পে আঘাতপ্রাপ্ত কিছু গ্রাম পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত, এসব অঞ্চল থেকে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে কিছুটা সময় লাগবে।

তিনি আরো বলেন, নিহতদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছে পাকতিকার পূর্ব প্রদেশে। সেখানে ২৫৫ জন নিহত হয়েছেন ও ২০০ জনের বেশি আহত হয়েছেন। খোস্ত প্রদেশে প্রাণ হারিয়েছেন ২৫ জন, সেখানকার আহত ৯০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সামাজিক মাধ্যমে প্রকাশ করা ছবিতে সেখানে স্ট্রেচারে করে আহত ব্যক্তিদের ধ্বংসস্তূপ থেকে বের করে আনতে দেখা যায়। এ ছাড়া অনেক বাড়িঘর বিধ্বস্ত অবস্থায় দেখা গেছে।

জানুয়ারিতে বড় ধরণের ভূমিকম্প আঘাত হেনেছিল পশ্চিম আফগানিস্তানে। সেখানে ২০ জনেরও বেশি মানুষ নিহত হন। এর আগে ২০১৫ সালে বড় ধরণের ভূমিকম্প আঘাত হানে উত্তর-পূর্বে প্রত্যন্ত আফগান অঞ্চলে। সে কম্পনে প্রতিবেশী পাকিস্তানের উত্তরাঞ্চলসহ আফগানিস্তানে কয়েক শতাধিক মানুষ নিহত হন।

মন্তব্য ( ০)





  • company_logo