• তথ্য ও প্রযুক্তি

চিরনিদ্রায় শায়িত ইন্টারনেট এক্সপ্লোরার

  • তথ্য ও প্রযুক্তি
  • ২০ জুন, ২০২২ ২৩:২৭:৫৫

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ দীর্ঘ পথচলার ইতি টানার ঘোষণা দিয়েছে মাইক্রোসফ্টের ইন্টারনেট ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার। এই ব্রাউজের সঙ্গে অনেকের প্রেম, বেদনাসহ অনেক স্মৃতি জড়িত। তেমন একজন দক্ষিণ কোরিয়ার সফটওয়্যার প্রকৌশলী জং কি-ইয়ং। এই প্রযুক্তির সঙ্গে তার রয়েছে এক চতুর্থাংশ-শতকের প্রেম ও বেদনার সম্পর্ক।

প্রিয় ব্রাউজিং মাধ্যমের বিদায়ে অদ্ভুত কাণ্ড ঘটিয়েছেন জং। ইন্টারনেট এক্সপ্লোরারের স্মরণে বানিয়ে ফেললেন সমাধি, পাশে বানিয়েছেন একটি স্মৃতিফলক। যেটি দেখলে মনে হচ্ছে, চিরনিদ্রায় শায়িত হয়ে আছে একসময়ের এই জনপ্রিয় ব্রাউজার।

সিএনএন বলছে, প্রিয় ব্রাউজের প্রতি শোক জানাতে এই কর্মযজ্ঞের জন্য এক মাস সময় ব্যয় করেছেন জং। এর নির্মাণে খরচ হয়েছে প্রায় ৩১ হাজার টাকা। স্মৃতিফলকের মাঝে লেখা ইন্টারনেট এক্সপ্লোরার, তার উপরে ব্রাউজের ‘ই’ সংবলিত লোগো। নিচে একটা লেখা রয়েছে, সেখানে জং উল্লেখ করেছেন: ‘অন্যান্য ব্রাউজার ডাউনলোড করার জন্য ভালো হাতিয়ার ছিল’।

২৭ বছর পর ১৫ জুন ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করার ঘোষণা দেয় মাইক্রোসফট। দ্রুত ব্রাউজার মাইক্রোসফ্ট এজ-এ মনোনিবেশ করার জন্য প্রতিষ্ঠানটি এই সিদ্ধান্ত নেয়।

জং বলছিলেন, পুরানো সফ্টওয়্যারটির প্রতি মিশ্র অনুভূতি প্রকাশ করতে স্মৃতিসৌধটি বানানো। ব্রাউজারটি আমার কর্মজীবনে অনেক বড় ভূমিকা রেখেছিল।

১৯৯৫ সালে চালু হওয়া এক্সপ্লোরার এক দশকেরও বেশি সময় ধরে বিশ্বের শীর্ষস্থানীয় ব্রাউজার হিসেবে বাজার দখলে রাখে। এর অন্যতম কারণ, মাইক্রোসফ্টের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সঙ্গে একত্রিত ছিল। কোটি কোটি কম্পিউটারে আগে থেকে এটি ইনস্টল করা রাখা হতো। কিন্তু ২০০০ সালের শেষের দিকে গুগলের ক্রোমের কাছে আধিপত্য হারাতে শুরু করে এক্সপ্লোরার।

মন্তব্য ( ০)





  • company_logo