• স্বাস্থ্য
  • লিড নিউজ

নিরাপদ স্বাস্থ্যের জন্য শিশুরা কত কাপ দুধ খাবে

  • স্বাস্থ্য
  • লিড নিউজ
  • ২০ জুন, ২০২২ ২৩:২০:১৭

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ দুধ শরীরের প্রয়োজনীয় পুষ্টির যোগান দেয়। বিশেষ করে শিশুদের জন্য় দুধ অত্যন্ত উপকারী। শিশু ভূমিষ্ট হওয়ার পর মায়ের দুধ পান করে। এরপর ধীরে ধীরে তাকে অন্যান্য খাবারের সঙ্গে পাউডার দুধ বা গরুর দুধ খাওয়ানো হয়।

গরুর দুধ শিশুদের শরীরে সম্পূর্ণ পুষ্টি দেয়। তবে দুধ খাওয়ানোর নির্দিষ্ট পরিমাণ রয়েছে। বেশি দুধ খাওয়ালে শিশুর স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব পড়ে বলে জানিয়েছেন গবেষকরা। 

সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে, শিশুর সুস্বাস্থ্যের জন্য় দিনে দুই কাপ গরুর দুধ খাওয়ানোই যথেষ্ট। এতে শিশুর শরীর প্রয়োজনীয় ভিটামিন ডি ও আয়রন পেয়ে যাবে।

শিশুরোগ বিশেষজ্ঞ ডাঃ ম্যাগুইর ও একটি টিম শিশুর বিকাশে কত পরিমাণ দুধ প্রয়োজন তা নিয়ে গবেষণা চালান। গরুর দুধ শিশুর শরীরের আয়রন এবং ভিটামিনের শোষণকে কীভাবে প্রভাবিত করে তা পরীক্ষা করে দেখেন। দুই থেকে পাঁচ বছর বয়সী প্রায় ১৩০০ টি শিশুর ওপর গবেষণাটি চালানো হয়। 

গবেষণায় উঠে আসে, যেসব শিশু বেশি দুধ পান করেন তাদের শরীরে ভিটামিন ডি-এর মাত্রা বেশি। তবে আয়রনের মাত্রা কম। দুধের এই দুইটি প্রয়োজনীয় উপাদান শিশু সমপরিমাণে পাচ্ছে না। যার পরিপ্রেক্ষিতে গবেষকরা সিদ্ধান্ত দেন, প্রতিদিন দুই কাপ গরুর দুধ খাওয়ানোই যথেষ্ট। এটি সম্ভব না হলে, অন্তত এককাপ পরিমাণ দুধ খাওয়ান প্রতিদিন। শিশু মূল পুষ্টি পাবে। স্মৃতিশক্তি বজায় থাকবে।

শিশুদের জন্য গরুর দুধ পানের উপকারিতা নিয়েও জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, দুধে ১৬টি বিভিন্ন প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে। যা শিশুর মানসিক ও শারীরিক স্বাস্থ্যের উন্নতি করে। এছাড়াও দুধে থাকা ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন ডি, ভিটামিন বি১২, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং অ্যান্টি-অক্সিডেন্ট শিশুর জন্য খুবই উপকারী। এটি শিশুর স্মৃতিশক্তি এবং চিন্তাভাবনা উন্নত করে। শিশুর হৃদরোগ এবং রক্তচাপ ঠিক রাখতেও দুধ উপকারী।

মন্তব্য ( ০)





  • company_logo