• বিশেষ প্রতিবেদন

কোরবানীর গরু প্রস্তুতে শেষ সময়ে ব্যস্ত খামারিরা

  • বিশেষ প্রতিবেদন
  • ২০ জুন, ২০২২ ১১:১৬:০২

ছবিঃ সিএনআই

মশিউর রহমান, সাভারঃ   আশুলিয়ার নিকটবর্তী কাশিমপুর বাগবাড়ি সরকার এগ্রো ফার্ম নামে একটি খামারে পবিত্র ঈদকে ঘিরে কোরবানির গরু ও মহিষ আকর্ষনীয় করে তুলতে শেষ সময়ের প্রস্তুতি নিচ্ছেন খামারিরা। 

রোববার সকালে ওই খামারে সরেজমিনে ঘুরে জানা যায়, প্রতি বছরের ন্যায় ২০২২ সালের কোরবানিকে কেন্দ্র করে ফার্মে তোলা হয়েছে সঠিক ওজনের নিশ্চয়তা, দামে সাশ্রয়ী, ঝামেলা মুক্ত পরিবেশে ছোট, মাঝারি ও বড় আকারের  উন্নতমানের দেশী- বিদেশী জাতের গরু ও মহিষ। যারা জায়গার অভাবে পশু কেনার পর ঈদ পর্যন্ত লালন-পালন করতে পারবে না  তাদের জন্য এই ফার্মে লালন-পালনের সুযোগ সুবিধাও রয়েছে।  

সরকার ফার্মের দ্বায়িত্বরত মোঃ রোমান সরকার বলেন, গাজীপুর সিটি করপোরেশনের অন্তর্গত কাশিমপুর থানার ৫নং ওয়ার্ড বাগবাড়ি এলাকার মোঃ দবীর হোসেন সরকারের মালিকানায় সরকার এগ্রো ফার্মটি গড়ে তোলা হয়েছে। এখানে সাধারণ ক্রেতাদের সুবিধার কথা বিবেচনা করে দেশী সাদা বোল্ডার, গয়াল, সিন্ধি, ব্রাহামা ও অস্ট্রেলিয়ানসহ  দেশী-বিদেশী  বিভিন্ন জাতের কয়েক শতাধিক গরু ও মহিষ দেশীয় পদ্ধতিতে লালন-পালন করা হচ্ছে। এই ফার্মে সকল ধরনের গরু কেজি প্রতি ৪৮০ টাকা দরে এবং মহিষ ৫০০টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। সরকার এগ্রো ফার্মে বর্তমানে ক্রেতা সাধারণের ক্রয় ক্ষমতা মাথায় রেখে দেড় লাখ থেকে ৬লাখ টাকার মধ্যে পাবেন পছন্দের পশু। এখানে লাভের চেয়ে সাধারণ মানুষের সেবার মানটা গুরুত্বের সাথে  দেখা হয় বেশী।

সরকার ফার্ম থেকে কোরবানির গরু ক্রয় করতে আসা এক ক্রেতা মোঃ মাহবুব হোসেন  জানান, আমি সরকার এগ্রো থেকে আগেই একটা গরু কিনেছি। বর্তমানে এখানেই গরুটি লালন-পালন করছি, ঈদের দিন সকালে এখান থেকে কোরবানীর উদ্দেশ্য গরুটি নিয়ে যাবো। এছাড়াও আমার প্রতিবেশীদেরকে বলে দিয়েছি সরকার এগ্রো ফার্মে এসে ঝামেলা মুক্ত পরিবেশে পছন্দের কোরবানীর পশু কিনতে। 

সরকার এগ্রো ফার্মের পশু চিকিৎসক ডাঃ খগেন বলেন, এখানে দেশীয় পদ্ধতিতে পশু লালন-পালন করাসহ  ক্রয় বিক্রয়  করা হচ্ছে। গরু মোটাতাজা করার জন্য কোন রকম ট্যাবলেট বা স্টেরয়েড হরমোন প্রয়োগ করা হয়  না। কোন প্রকার শারীরিক ত্রুটি ছাড়াই সম্পূর্ণ রোগমুক্ত কুরবানীর পশু সরবরাহ করে বিক্রয় করা হচ্ছে। সরকার এগ্রো থেকে কোরবানীর পশু পছন্দমত দেখে নিতে পারবেন।

মন্তব্য ( ০)





  • company_logo