• বিশেষ প্রতিবেদন

৪২ মণ ওজনের চাঁপাই সম্রাটের দাম ৩০ লাখ টাকা

  • বিশেষ প্রতিবেদন
  • ১৮ জুন, ২০২২ ১৬:৫৩:৪৭

ছবিঃ সিএনআই

মোঃ ফারুক হোসেন, চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে হাজারবিঘি চাঁদপুর গ্রামের কৃষক ও সাবেক কাউন্সিলর জুলফিকার গেলো ৫ বছর ধরে লালন-পালন করছেন  কালো রঙের  একটি ষাড়। যার নাম রাখা হয়েছে চাঁপাই সম্রাট। কোরবানির ঈদকে সামনে রেখে স্বপ্ন দেখছেন জুলফিকার। চাঁপাই সম্রাটকে দেখতে ভীড় করছেন গ্রাম ও দুর দুরান্ত থেকে আসা অনেক মানুষ। আর প্রাণীসম্পদ বিভাগ বলছেন চাঁপাই সম্রাট জেলার মধ্যে সবচেয়ে বড় ষাড়। ষাড়টিকে বিক্রয়ের জন্য সর্বাত্মক চেষ্টা করা হবে প্রাণিসম্পদ দপ্তরের পক্ষ থেকে। 

গরুর মালিক জুলফিকার আলী জানান তার গরুর নাম রেখেছেন  চাঁপাই সম্রাট। নামের সাথে মিশে আছে আচার ব্যবহার। হাটা চলা, নম্র-ভদ্র ও নাজুক প্রকৃতির হওয়ায় তার নাম রাখা হয়।  চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শাহাবাজপুর ইউনিয়নের হাজারবিঘি চাঁদপুর গ্রামের প্রান্তিক কৃষক ও সাবেক কাউন্সিলর জুলফিকার আলী এই ষাড়টি গেলো ৫ বছর ধরে লালন-পালন করে আসছেন। গেলো ৫ বছর ধরে প্রাকৃতিক উপায়ে খাবার ও ঘাষ খেয়ে পরম মমতায় বড় করেছেন  চাঁপাই সম্রাট কে ।তিনি। চাঁপাই সম্রাটের পেছনো প্রতিদিন ব্যয় করা হয় ৯শ থেকে ১ হাজার। ফিতার মাপে চাঁপাই সম্রাটের ওজন ধরা হয়েছে ৪০ থেকে ৪২ মণ। কোরবানির ঈদকে সামনে রেখে তার দাম হাকছেন ৩০ লাখ টাকা। জুলফিকার ও তার স্ত্রী বলছেন, প্রাকৃতিক উপায়ে কোন প্রকার মেডিসিন ছাড়ায় লালন-পালন করা হচ্ছে চাঁপাই সম্রাটকে। গেলো কোরবানিতে বিক্রয় করার জন্য চাঁপাই সম্রাটকে ঢাকা নিয়ে যাওয়া হলেও করোনার কারণে বিক্রয় করতে পারেনি কৃষক জুলফিকার। এবছর চাঁপাই সম্রাটকে কোরবানির ঈদে বিক্রয় করার স্বপ্ন দেখছেন জুলফিকার আলি।

গরুর মালিক জুলফিকার আলী পেশায় একজন কৃষক ও সাবেক কাউন্সিলর ছিলেন শাহবাজপুর ইউনিয়ন। এদিকে ৪০ থেকে ৪২ মণ ওজনের শান্ত প্রকৃতির চাঁপাই সম্রাটকে প্রতিদিন দেখতে ভীড় করছেন দুর-দুরান্ত থেকে আসা অনেক মানুষ। তারা জানান, শুধু হাজারবিঘি চাঁদুপুর গ্রামেই নয় সমগ্র চাঁপাইনবাবগঞ্জে এতোবড় ষাড় চোখে পড়েনি। এটা যেন একটা ছোটখাটো হাতির মতো।

কানসাট থেকে চাঁপাই সম্রাট কে দেখতে এসেছেন শরিফুল আলম তিনি বলেন এটি গরু নয় মনে হচ্ছে এটি একটা হাতি। আমি এর এরপূর্বে এত বড় গরু কোনদিন দেখিনি।  স্থানীয় লোকজন  জানান তারা গরুটিকে প্রতিদিন প্রায় দেখতে আসেন তাদের গরুটিকে দেখে অনেক সুন্দর লাগে গরুটি অনেক শান্ত সৃষ্ট স্বভাবের।  চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মো. ডা. মোস্তাফিজুর রহমান বলেন  চাঁপাই সম্রাট জেলার মধ্যে সবচেয়ে বড় ষাড়। ষাড়টিকে বিক্রয়ের জন্য সর্বাত্মক চেষ্টা করা হবে প্রাণিসম্পদ দপ্তরের পক্ষ থেকে। 

মন্তব্য ( ০)





  • company_logo