• লাইফস্টাইল

নাক থেকে ব্ল্যাক বা হোয়াইটহেডস তুলবেন যেভাবে জানুন

  • লাইফস্টাইল
  • ০৯ জুন, ২০২২ ১৭:২৬:১৭

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ গরমে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দেয়। এ সময় ঘামের সঙ্গে ধুলা-বালি ত্বকে মিশে নানা সমস্যার সৃষ্টি করে। যার মধ্যে অন্যতম হলো ব্রণ, ব্ল্যাক বা হোয়াইটহেডসের সমস্যা।

আবার অনেকেই সবসময় হোয়াইটহেডসের সমস্যায় ভোগেন। বিশেষ করে তৈলাক্ত মুখে এ সমস্যা বেশি দেখা দেয়।

মানসিক অশান্তি, ধূমপান ও পরিচ্ছন্নতার অভাবেও হোয়াইটহেডসের সমস্যা দেখা দিতে পারে। সাধারণত নাকেই বেশি দেখা দেয় এ সমস্যা।

এজন্য অনেকেই বাজারচলতি নানা প্রসাধনী ব্যবহার করেন। তবুও জেদি হোয়াইটহেডস দূর হয় না। এক্ষেত্রে ভরসা রাখতে পারেন ঘরোয়া উপায়ে। জেনে নিন করণীয়-

>> একটি বাটিতে ১ টেবিল চামচ খাঁটি অ্যালোভেরা জেল ও ১ চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নাকে ৩-৪ মিনিট ধরে মালিশ করুন।

তারপর ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই-তিনবার এটি করলেই হোয়াইটহেডসের সমস্যার সমাধান হবে।

>> ১ চা চামচ মধু হালকা গরম করে হোয়াইটহেডসের স্থানে লাগিয়ে ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। হোয়াইটহেডস পুরোপুরি না ওঠা পর্যন্ত একদিন অন্তর এই পদ্ধতি অনুসরণ করুন।

>> ২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগারের সঙ্গে ২ টেবিল চামচ পানি মিশিয়ে হোয়াইটহেডসের উপর ব্যবহার করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

>> ২-৩ চা চামচ বেকিং সোডার সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। হোয়াইটহেডসের ওপর এই পেস্ট লাগান। শুকিয়ে গেলে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

>> আধা চা চামচ হলুদ গুঁড়া, আধা চা চামচ পানি বা মধু একসঙ্গে মিশিয়ে হোয়াইটহেডসের ওপর লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দিনে অন্তত ২ বার এই পদ্ধতি অনুসরণ করুন।

মন্তব্য ( ০)





  • company_logo