• তথ্য ও প্রযুক্তি

অ্যাপে মিলবে ওমরাহ হজের ভিসা

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৪ জুন, ২০২২ ০১:১০:৩৩

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ ওমরাহ পালনের পরিকল্পনাকারী হজ যাত্রীদের জন্য একটি ইলেকট্রনিক ভিসা অ্যাপ চালু করেছে সৌদি আরব। এখন থেকে ‍‍`ই-ওমরাহ‍‍` নামে অ্যাপের মাধ্যমে ভিসার জন্য আবেদন করা যাবে। আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে দেওয়া হবে ভিসা।

গালফ নিউজ বলছে, বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ ইলেক্ট্রনিক-ওমরাহ ভিসা অ্যাপ চালুর ঘোষণা দেন।

হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ বলেন, “এই অ্যাপে আবেদন জমা দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ভিসা জারি করা হবে। অ্যাপটি তীর্থ যাত্রীদের বাসস্থান খুঁজে পেতে ও পরিবহন ব্যবস্থায় সহায়ক হবে।”

তিনি আরো বলেন, “ওমরাহ ভিসার বৈধতা এক থেকে তিন মাস পর্যন্ত বাড়ানো হয়েছে। ওমরাহ পালন করতে মানুষ কোনো বিধিনিষেধ ছাড়াই সৌদির অন্যান্য শহরে ভ্রমণ করতে পারবেন।”

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এর আগে জানায়, এই বছরের হজে অংশ নিবে ১০ লাখ মানুষ। এরমধ্যে বিদেশিদের জন্য অনুমতি দেওয়া হবে ৮৫ শতাংশ, যার মানে ৮ লাখ ৫০ হাজার। আর দেশীয় হজযাত্রী থাকবেন ১ লাখ ৫০ হাজার।

এবারের হজে বিদেশি হজযাত্রীদের জন্য কিছু শর্ত বেঁধে দিয়েছে মন্ত্রণালয়। এর মধ্যে রয়েছে ৬৫ বছরের বেশি বয়সীদের অনুমতি না দেওয়া। যারা হজে অংশ নিবেন তাদের অবশ্যই করোনা প্রতিরোধী দুই ডোজ টিকা দেওয়া থাকতে হবে।

 

মন্তব্য ( ০)





  • company_logo