• আন্তর্জাতিক
  • লিড নিউজ

ইউক্রেনের ২০ ভাগ রাশিয়ার দখলে: জেলেনস্কি

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০২ জুন, ২০২২ ২৩:৪৮:০৬

ছবিঃ সিএনআই

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান তিনমাস পার হতে চলেছে। রাজধানী কিয়েভ দখলে ব্যর্থ হয়ে এখন উত্তরাঞ্চলে মননিবেশ করেছে রুশ বাহিনী। যেটি এখন তাদের প্রধান লক্ষ্য হিসেবে দেখছে ক্রেমলিন। আর এতদিন পরে ইউক্রেনের কতখানি রুশ বাহিনী দখল করেছে তা জানালেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বৃহস্পতিবার লুক্সেমবার্গের সংসদে এক ভিডিও বার্তার মাধ্যমে বক্তৃতায় জেলেনস্কি বলেন, রাশিয়া বর্তমানে ইউক্রেনের প্রায় ২০ শতাংশ ভূখণ্ড দখল করে নিয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, প্রায় পুরো রাশিয়ান সেনাবাহিনীর বিরুদ্ধে আমাদের আত্মরক্ষা করতে হচ্ছে। সমস্ত রাশিয়ান সামরিক গঠন এই আগ্রাসনের সঙ্গে জড়িত। যুদ্ধে রুশ সেনাদের সারি প্রায় ১ হাজার কিলোমিটারজুড়ে বিস্তৃত।

এদিকে যুদ্ধের প্রথম দিকে ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলে ব্যর্থ হয় রুশ সেনারা। সেখান থকে মোড় পরিবর্তন করে ক্রেমলিন এখন নজর দিয়েছে উত্তরাঞ্চলে। তীব্র রুশ হামলার মুখে প্রতিরোধ গড়তে ব্যর্থ হচ্চে কিয়েভ যোদ্ধারা। তীব্র হামলা থেকে রক্ষা পেতে আরো উন্নত সমরাস্ত্রের সহায়তা চায় ইউক্রেন। এরপরই প্রথমবারের মতো কিয়েভে দূর পাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বিবিসি জানায়, ইউক্রেনের দীর্ঘদিনের অনুরোধের পর দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিতে রাজি হয়েছে পশ্চিমা মিত্র দেশটি। এসব অস্ত্র দীর্ঘ দূরত্ব থেকে সুক্ষ্ণভাবে শত্রু বাহিনীকে আঘাত করতে সাহায্য করবে।

যুক্তরাষ্ট্রের ৭০ কোটি ডলারের নতুন অস্ত্র সহায়তা প্যাকেজের আওতায় এসব ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করবে ওয়াশিংটন। হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম দিয়ে ৮০ কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে ইউক্রেন।

মন্তব্য ( ০)





  • company_logo