• আন্তর্জাতিক

ইউক্রেন থেকে জোর করে দুই লাখ শিশুকে নিয়ে গেছে রাশিয়া: জেলেনস্কি

  • আন্তর্জাতিক
  • ০২ জুন, ২০২২ ১২:৫৬:৪২

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেন থেকে লাখ লাখ মানুষকে জোর করে রাশিয়ায় নিয়ে যাওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। এর মধ্যে প্রায় দুই লাখ শিশুও রয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, বিভিন্ন সংস্থা থেকে এতিম শিশু, বাবা-মাসহ তাদের সন্তান এবং পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া অনেক শিশুকে রাশিয়ায় নিয়ে যাওয়া হয়েছে।

গত বুধবার (১ জুন) আন্তর্জাতিক শিশু দিবসে জাতির উদ্দেশে এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, এই অপরাধমূলক কাজের উদ্দেশ্য কেবল লোকজনকে ইউক্রেন থেকে জোর করে নিয়ে যাওয়া নয় বরং তারা যেন দেশকে ভুলে যায় এবং আর ফিরে না আসতে পারে সেই চেষ্টা করা।

জেলেনস্কি বলেন, যারা এ কাজের সঙ্গে জড়িত ইউক্রেন প্রথমেই তাদের শাস্তি দেবে। তারা যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে দেখাবে যে ইউক্রেনকে জয় করা এতটা সহজ নয়। আমাদের জনগণ আত্মসমর্পণ করবে না এবং আমাদের সন্তানরা দখলদারদের সম্পত্তিতে পরিণত হবে না।

জেলেনস্কি বলেন, ইউক্রেন যুদ্ধে এখন পর্যন্ত ২৪৩ শিশু নিহত হয়েছে, আহত হয়েছে আরও ৪৪৬ শিশু। এছাড়া বআরও ১৩৯ শিশু নিখোঁজ রয়েছে। তিনি আরও বলেন, এই সংখ্যা আরও বেশি হতে পারে কারণ রুশ সৈন্যদের দখলকৃত অঞ্চলের পরিস্থিতির সম্পূর্ণ চিত্র এখনও পরিষ্কার নয়।

এদিকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বন্ধের আহ্বান জানিয়েছেন ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আহ্বান জানিয়ে তিনি তার সেনাবাহিনীকে ইউক্রেনে আগ্রাসন চালানো বন্ধ করার কথা বলেছেন।

পেলে রুশ প্রেসিডেন্ট পুতিনের কাছে একটি খোলা চিঠি লিখেছিলেন। এটি ইনস্টাগ্রামে পোস্ট করা হয় ইউক্রেনীয় পুরুষ ফুটবল দল তাদের বাছাইপর্বের প্লে-অফে স্কটল্যান্ডের সেমিফাইনালে মুখোমুখি হওয়ার ঠিক আগে। এতে তিনি লেখেন, আমি আজকের ম্যাচটিকে একটি অনুরোধ করার সুযোগ হিসাবে ব্যবহার করতে চাই: আগ্রাসন বন্ধ করুন। এই অব্যাহত সহিংসতার একেবারেই কোন যুক্তি নেই।

তিনি আরও লেখেন, এই সংঘাত বিদ্বেষপূর্ণ, অযৌক্তিক এবং ব্যথা, ভয়, সন্ত্রাস ও যন্ত্রণা ছাড়া কিছুই নিয়ে আসে না ... যুদ্ধ শুধু জাতিতে জাতিতে বিভেদ করার জন্য বিদ্যমান এবং এতে কোনো আদর্শ নেই। ক্ষেপণাস্ত্র নিক্ষেপ শিশুদের স্বপ্নকে সমাহিত করে, পরিবারকে ধ্বংস করে এবং নিরপরাধকে হত্যা করে বলেও উল্লেখ করেন তিনি।

মন্তব্য ( ০)





  • company_logo