• রাজনীতি
  • লিড নিউজ

আমাদের জীবনমান উন্নয়নের 'আলাদিনের চেরাগ' হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা: নৌপরিবহন প্রতিমন্ত্রী

  • রাজনীতি
  • লিড নিউজ
  • ০১ জুন, ২০২২ ২০:২২:১১

ছবিঃ সংগৃহীত

সালাউদ্দিন আহমেদ, দিনাজপুরঃ নৌ পরিবহন  প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, বাংলাদেশ সাস্টেইনএবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) নির্ধারিত সময়ের আগেই অর্জন করেছে। এসডিজি পালনের মাধ‍্যমেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এসডিজি'র অনেকগুলো লক্ষ‍্য আছে সেখানেও এগিয়ে যাচ্ছে। এসডিজি'র অনেক বিষয়ে বাংলাদেশের অগ্রগতি আছে; এক্ষেত্রে পৃথিবীর পাঁচটি দেশের মধ‍্যে বাংলাদেশের অবস্থান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে দিনবদলের সনদ ঘোষণা করেছিলেন। ২০২১ সালে বাংলাদেশ মধ‍্যম আয়ের দেশ হবে তার একটি প্রেক্ষিত পরিকল্পনা দিয়েছিলেন।জনগণের সমর্থন নিয়ে আওয়ামী লীগ সরকার ধারাবাহিকভাবে তৃতীয়বার সরকারের দায়িত্বে রয়েছে।

তিনি আরো বলেন, ধারাবাহিকভাবে তিনবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাকার কারণে ২০২১ সালের আগেই প্রেক্ষিত পরিকল্পনার লক্ষ‍্য অর্জন করেছি। জনগণের জীবনমান উন্নয়নের লক্ষ‍্যগুলো অর্জন করেছি। প্রথমত দারিদ্রতা জয় করেছি।

প্রতিমন্ত্রী আজ বুধবার দিনাজপুরের বোচাগঞ্জে সেতাবগঞ্জ  আবদুর রৌফ চৌধুরী অডিটরিয়ামে "ইউনিয়ন স্বাস্থ‍‍্য ও পরিবার কল‍্যাণ কেন্দ্রে স্বাভাবিক প্রসব সেবা নিশ্চিত করার লক্ষ‍্যে অবহিতকরণ" কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বোচাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা  সন্ধা পালের সভাপতিত্বে অনুষ্ঠানে  বক্তব‍্য রাখেন রংপুর বিভাগের পরিবার পরিকল্পনা বিষয়ক পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল। বোচাগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবু হোসেন, সাধারণ সম্পাদক আফসার আলী ও পৌর মেয়র মো. আসলামসহ অন্যান্যরা।

প্রতিমন্ত্রী বলেন, সাংবিধানিক ধারাবাহিকতা বাংলাদেশে ছিলনা। যেটি দরকার ছিল। যা বাংলাদেশের অগ্রগতির বিরাট বাধা ছিল। বার বারই দেশে রাজনৈতিক অস্থিরতা তৈরি করা হতো এবং রাজনৈতিক অস্থিরতা তৈরি করে দেশে একটি অরাজনৈতিক পক্ষ দেশ পরিচালনা করত। হত‍্যা, খুন, গুম এগুলো ছিল রাজনৈতিক পালাবদলের নিয়ামক শর্ত। ৭৫এ বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত‍্যা করার পর দেখেছি দেশ কখনো সাংবিধানিক ধারাবাহিকতায় চলেনি। এরমধ‍্যে সাংবিধানিক ধারাবাহিকতা করেছি এবং পঞ্চদশ সংশোধনীর মাধ‍্যমে বাংলাদেশে  এ ধরনের অরাজনৈতিক সরকার যেন না হয়;  এ ধরনের সাহস যেন কেউ না করে; করলে কি ধরনের ব‍্যবস্থা-সংবিধানে তা উল্লেখ রয়েছে। দেশে সাংবিধানিক ধারাবাহিকতা বজায় থাকবে এবং বাংলাদেশের উন্নয়ন ও নিরাপত্তার জন‍্য সশস্ত্র বাহিনীর যা যা করণীয়; সে কাজটি করতে প্রস্তুত আছি। আমরা এটাই চাই। এটাইকে বলে সাংবিধানিক ধারাবাহিকতা। যার যেটা দায়িত্ব পালন, সে সেটাই করবে। আইন-শৃংখলা রক্ষাকারি বাহিনী আইন-শৃংখলার নিরাপত্তা দিবে। সশস্ত্র বাহিনী দেশের সার্বভৌমত্বকে রক্ষা করবে। সরকার দেশকে এগিয়ে নিয়ে যাবে। রাজনৈতিক দল দেশকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে কর্মসূচি প্রণয়ন করবে। আজকে প্রধানমন্ত্রীর নেতৃত্বে এ ধারাবাহিকতা অর্জন করেছি।

খালিদ মাহমুদ চৌধুরী আরো বলেন, দেশে আইনের শাসন ছিলনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধুর খুনি ও যুদ্ধাপরাধিদের বিচার হয়েছে। অপরাধ করে ৪০ বছর যারা দ্বাপিয়ে বেড়িয়েছে তাদেরকে আইনের আওতায় আনা হয়েছে। এ জিনিসটি এখন বাংলার মানুষের বিশ্বাস হয় যে, অপরাধ করে পার পাওয়া যাবেনা। আইনের শাসন দেশকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে মূল চালিকাশক্তি। সাংবিধানিক ধারাবাহিকতা বজায় থাকায় দেশ আজ দারিদ্রতাকে জয় করে মধ‍্যম আয়ের দেশে উন্নীত। ২০২৪ সালে উন্নত দেশের কাতারে চলে আসব। মর্যাদা ও সম্মানের জায়গায় চলে যাব। বর্তমান অবস্থা থেকে বাংলাদেশ অনেক উঁচুতে চলে যাবে। সেভাবেই প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। একসময় বাংলার মানুষের খাদ‍্যের নিরাপত্তা ছিলনা; পুষ্টিতো পরের কথা।  'আলাদিনের আশ্চর্য চেরাগের' মতো এখন আমাদের জীবনমানের অনেক উন্নয়ন হয়েছে। এ 'আলাদিনের আশ্চর্য চেরাগ' হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতিমন্ত্রী বলেন, খাদ‍্যে নিরাপত্তার পর আমরা এখন পুষ্টির দিকে নজর দিচ্ছি। মা ও শিশুর স্বাস্থ‍্য সুরক্ষায় অবহেলা করা যাবেনা। এক্ষেত্রে সকলকে সচেতন থাকতে হবে। বাল‍্যবিবাহ কমাতে হবে। স্বাস্থ‍্য ও পরিবার কেন্দ্রে স্বাভাবিক প্রসব সেবা নিশ্চিত করতে সকলকে উদ্বুদ্ধ করতে হবে।

প্রতিমন্ত্রী এর আগে  সেতাবগঞ্জ সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত একাডেমিক ভবনের  উদ্বোধন করেন। পরে, তিনি বোচাগঞ্জে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের আওতায় বোচাগঞ্জ উপজেলার ১৫টি মাধ্যমিক বিদ্যালয়ে বেঞ্চ বিতরণ, ফুটকিবাড়ি উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত একাডেমিক ভবন  ও ইশানিয়া উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত একাডেমিক ভবনের  উদ্বোধন করেন।  এছাড়াও দৌলা উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবন  ও বাজনিয়া উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন তিনি।

 

মন্তব্য ( ০)





  • company_logo