• সমগ্র বাংলা
  • লিড নিউজ

ফটিকছড়িতে এসএসসি '৯৩ ব্যাচের মিলনমেলা

  • সমগ্র বাংলা
  • লিড নিউজ
  • ২৯ মে, ২০২২ ২২:৩২:৫৬

ছবিঃ সিএনআই

জিপন উদ্দিন,চট্টগ্রামঃ বর্ণিল আয়োজনে সম্পন্ন হলো ফটিকছড়ি এসএসসি'৯৩ ব্যাচ পারিবারিক মিলনমেলা ২০২২। 

উৎসবের নাম ‘ পারিবারিক মিলনমেলা’। সেই মিলনমেলা ঘিরে বন্ধুকে কাছে পাওয়ার অভূতপূর্ব মুহূর্তগুলোর উচ্ছলতা চোখে না দেখলে বোঝা যায় না। সকাল ১০টার আগেই আয়োজনস্থল করোনেশন স্কুল মাঠে এসএসসি'১৯৯৩ ব্যাচের পদভারে মুখর হয়ে ওঠে। ‘বন্ধু, কেমন আছিস, কী খবর বল?’ কুশল বিনিময় আর হৃদয়ের উষ্ণতায় প্রাণের টানে স্কুলের সেই দিনগুলোয় ফিরে আসা। স্থানে স্থানে গল্প-আড্ডা, ছোট দলেও এখানে-সেখানে বসে গেছেন। এর মধ্যে চলে সকালের নাশতাপর্ব।   

শুক্রবার (২৭ মে) উপজেলার স্বনামধন্য ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ফটিকছড়ি করোনেশন আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত এ উৎসবে অংশ নেন ৪শতাধিক এসএসসি' ৯৩ব্যাচের বন্ধু ও পরিবার পরিজনেরা।অনুষ্ঠান উদযাপনে এসএসসি ৯৩ ব্যাচের সদস্যরা স্বপরিবারে মেতেছিলো দিনব্যাপী নানা আনন্দায়োজনে। 

সকাল ১০টায় নাস্তা পর্ব শেষে স্কুলের বন্ধু ও তাদের সন্তানদের আয়োজন করা হয় বিভিন্ন খেলাধুলা। খেলা শেষে শুরু হয় স্কুল ভিত্তিক পরিচিতি পর্ব। জুমার নামাজের পর ও ’৯৩ ব্যাচের শিক্ষার্থীদের পরিবার পরিজন নিয়ে দুপুরের খাবার শেষে শুরু হয় ক্রেস্ট প্রদান। এরপর বিকেল পর্যন্ত চলে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান। এসময় সকলের অংশগ্রহণে অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে উঠে। অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে চলতে থাকে পরিবার পরিজন ও বন্ধুদের নিয়ে ফটোসেশন। এরই ফাঁকে চলতে থাকে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী। দিনব্যাপী অনুষ্ঠান সাংস্কৃতিক পর্ব শেষে সন্ধ্যা ৬টায় র‍্যাফেল ড্র এর মধ্য দিয়ে শেষ হয় এ মিলনমেলা।

দুপুরের পর এ দৃশ্য উপভোগ করতে অনেকেই স্কুলে ছুটে আসেন। সকলের মাঝে বিরাজ করে উৎসবের আমেজ। সপরিবারে উপস্থিত হয়ে অনুষ্ঠানটি সফল করায় সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন ’৯৩ ব্যাচ এর এডমিন ও গ্রুপ ক্রিয়েটর ব্যাংক কর্মকর্তা একরামুল হক।পুরো অনুষ্ঠান জুড়ে যৌথ সঞ্চালনা করেন,এডভোকেট জহুরুল ইসলাম, শাহজাহান চৌধুরী সাজ্জাদ এবং সৈয়দ নুরুল হুদা। স্বাগত বক্তব্যে রাখেন, গ্রুপ ক্রিয়েটর ও এডমিন একরামুল হক।

এসময় সকল এডমিন, মডারেটর ও ফটিকছড়ির ১৮ টি শিক্ষাপ্রতিষ্ঠানে এর এসএসসি'৯৩ ব্যাচ এর শিক্ষার্থীরা ও তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। আয়নায় চোখে-মুখে তারুণ্যের প্রকাশ যেন সেই ঝলমলে আঠারো। কেউ বন্ধুর গলা জড়িয়ে হাঁটছেন, কেউ বন্ধুকে পাশে নিয়ে সেলফি তুলছেন, চিরচেনা গানের সুরে নেচে-গেয়ে আনন্দে আত্মহারা অনেকেই।

এই দীর্ঘ ২৯ বছরে এসএসসি-৯৩ ব্যাচের শিক্ষার্থীদের বিভিন্নজন নানা পেশায় চলে গেছেন। এদের মধ্যে অনেকে ডাক্তার, প্রকৌশলী, আইনজীবী, সরকারি কর্মকর্তা, সামরিক ও বেসামরিক অফিসার, কেউবা আবার শিক্ষক কিংবা ব্যবসায়ী। কেউ বা আবার প্রবাসী। কিন্তু এসো মিলি প্রাণের উচ্ছ্বাসে বন্ধুত্বের বন্ধনে এ শ্লোগানে সবাই যেন এদিন একাকার হয়ে যান। 

অনুষ্ঠানে ৯৩ ব্যাচের বন্ধুরা বাঁধভাঙ্গা উচ্ছ¡াস আর নেচে-গেয়ে শৈশবের সোনালী দিনের মতো আনন্দায়োজনে মেতে উঠেন। মিলনমেলায় পুরনো দিনের বন্ধুদের কাছে পেয়ে আড্ডায় মেতে উঠেন অনেকে। অনুষ্ঠানের সূচী দীর্ঘ হলেও আয়োজকদের আন্তরিকতায় সব পর্ব ছিলো বির্বিঘ এবং উপভোগ্য। এসএসসি ৯৩ ব্যাচ এডমিন একরামুল হক জানিয়েছেন- ২০২১ সাল থেকে ব্যাচ ভিত্তিক এ সংগঠন নিয়মিত পারিবারিক মিলনমেলাসহ নানা অনুষ্ঠান আয়োজন এবং সামাজিক ও জনকল্যাণমূলক কাজ করে আসছে। যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

গত দুই বছরের ব্যবধানে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকার পাশাপাশি এবং বিদেশে অবস্থান করা এসব বন্ধুরা সামাজিক যোগাযোগের মাধ্যমে একে অপরকে খুঁজে বের করেন। পরবর্তীতেতে কয়েকটি ছোট ছোট কর্মসূচির মাধ্যমে প্রথমে ১০/১৫ জন করে একত্রে মিলিত হন। এরই ধারাবাহিকতায় গত ২০২০ সালের জুন মাসে ফেসবুকে গ্রুপ খুলে একরামুল হক, এতে এসএসসি ৯৩ ব্যাচের প্রায় চার শতাধিক বন্ধু গ্রুপে সংযুক্ত হন। এভাবেই একে অপরকে খুঁজে বের করে এসএসসি পাসের ২৮বছর পর একটি মিলনমেলা অনুষ্ঠিত হয় গত ২০২১ সালে উদালিয়া চা বাগানে। এবছর পারিবারিক ভাবে মিলনমেলার আয়োজন করা হয়।

ব্যস্ত জীবনে স্কুলের বন্ধুদের সঙ্গে দেখা হওয়াটা আজকাল তেমন হয়েই ওঠে না। ঠিক সেই কথা মাথায় রেখে স্কুলের বন্ধুদের সঙ্গে যাতে একে অপরের দেখা হয়, ফেসবুকের মাধ্যমে সে সুযোগ সৃষ্টি করে দেন এসএসসি-৯৩ ব্যাচের কয়েকজন বন্ধু। দীর্ঘদিন যোগাযোগ না থাকা বন্ধুরা একে অপরকে পেয়ে অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন।

দুপুরের মধ্যাহ্নভোজের পর বিকেলে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। ব্যাচের বন্ধুদের হাস্যরসে ভরা উপস্থাপনা মাতিয়ে রাখে শ্রোতাকে। শেষে আবার দেখা হবে এমন প্রতিশ্রুতিতে ভাঙে মিলনমেলা।

 

মন্তব্য ( ০)





  • company_logo