• আন্তর্জাতিক

ধনী বিশ্ব পরিবেশ ধ্বংসের মূলে

  • আন্তর্জাতিক
  • ২৬ মে, ২০২২ ২৩:৩১:৪৪

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ বিশ্বব্যাপী পরিবেশ বিপর্যয় নিয়ে উৎকণ্ঠার শেষ নেই। আর এই ধ্বংসের জন্য মূল অবধান রাখছে বিশ্বের ধনী দেশগুলো। তাদের দোষে বিশ্বে শিশুদের বর্তমান ও ভবিষ্যৎ ঝুঁকিতে পড়েছে। ইউনিসেফের গবেষণা অফিস ইনোসেন্টির প্রকাশিত সর্বশেষ ‘রিপোর্ট কার্ড’ এসব তথ্য জানায়।

ইউনিসেফের প্রতিবেদন বলছে, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নেদারল্যান্ডস ও নরওয়ের মতো দেশগুলো নিজেদের সীমানার মধ্যে স্বাস্থ্যকর পরিবেশ তৈরি করেছে। শিশুদের স্বাস্থ্যকর পরিবেশ প্রদানের জন্য বিশ্বে শীর্ষ তিন অবস্থানে রয়েছে এসব দেশ। কিন্তু বিশ্বব্যাপী শিশুদের প্রতি এসব দেশের বিপরীত মনোভাব রয়েছে। অস্ট্রেলিয়া, বেলজিয়াম, কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ কিছু ধনী দেশ বিশ্বে পরিবেশের উপর মারাত্মক প্রভাব ফেলেছে।

অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ৩৯টি দেশের উপর গবেষণা চালিয়েছে ইউনিসেফ। এসব দেশে কিভাবে শিশুদের জন্য স্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি করা হচ্ছে তা অনুসন্ধান করা হয়। রিপোর্ট বলছে, এসব দেশের ২ কোটির বেশি শিশুর রক্তে সীসার মাত্রা বৃদ্ধি পেয়েছে, যা সবচেয়ে বিষাক্ত পদার্থের একটি।

ইউনিসেফের গবেষণা অফিসের পরিচালক গুনিলা ওলসন বলেন, কিছু কিছু ক্ষেত্রে আমরা দেখছি দেশগুলো নিজদের শিশুদের জন্য তুলনামূলকভাবে স্বাস্থ্যকর পরিবেশ সরবরাহ করে। অন্য দেশের শিশুদের পরিবেশকে ধ্বংস করে। এমন দূষণকারীরা শীর্ষস্থানীয় অবদানকারীদের মধ্যে রয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo