• জাতীয়
  • লিড নিউজ

দেশের সর্বকনিষ্ঠ ই.আই. গ্র্যাজুয়েট হলেন তরুণ উদ্ভাবক আলিফ

  • জাতীয়
  • লিড নিউজ
  • ২৬ মে, ২০২২ ১৬:১১:৪৩

ছবিঃ সংগৃহীত

নিজস্ব প্রতিবেদকঃ দেশের সর্বকনিষ্ঠ সি- ই.আই. গ্র্যাজুয়েট হলেন তরুণ উদ্ভাবক ইমাম হোসেন আলিফ। গত শনিবার (২১ মে) এই ফলাফল ঘোষণা হয়।

জানা যায়, ৯৪ শতাংশ রেজাল্ট অর্জন করে মাত্র ২২ বছর বয়সে প্রথম একবার পরীক্ষা দিয়েই ই.আই নিয়ে অফিসিয়ালি গ্যাজুয়েশন শেষ করেছেন মেধাবী তরুণ আলিফ। অধ্যাপক মঈনুদ্দিন চৌধুরীর এই সি-ই.আই. গ্র‍্যাজুয়েশন এর ৫ম ব্যাচের ছাত্র ছিলেন আলিফ। অধ্যাপক মঈনুদ্দিন চৌধুরী, বাংলাদেশে ই.আই. এর কর্ণধার এবং বিইউপি এর সহায়ক অধ্যাপক ও 'এসএলএসডি' এর প্রতিষ্ঠাতা সভাপতি। সফলভাবে প্রথম বারেই দেশের সবচেয়ে কম বয়সী এবং সেরা রেজাল্ট করে সি- 'ই.আই.' গ্র্যাজুয়েট হয়েছেন আলিফ।

তথ্যসূত্রে জানা যায়, সংবেদনশীল বুদ্ধি (ই.আই) বর্তমানে মেডিকেল সাইন্স সাইকোথেরাপিউটিক এবং আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপক গুরুত্বপূর্ণ একটি বিষয়। সংবেদনশীল বুদ্ধি (ই.আই.) শব্দটি মাইকেল বেলডোচ-এর একটি ১৯৬৪ সালে গবেষণাপত্রে প্রথম প্রকাশিত হয়েছিল বলে ধারণা করা হয়। ১৯৬৬ সালে মনোরোগ বিশেষজ্ঞ লিওনার একই ধারণা ব্যবহার করেন। তবে ড্যানিয়েল গোলম্যানের মতে, জীবনের সফলতার ৮৫% নির্ভর করে তার ই.আই. এর উপর। এছাড়াও পৃথিবী ব্যপী ই.আই প্রশিক্ষণপ্রাপ্ত বা  গ্র্যাজুয়েটরা অন্য যেকোনো মানুষ থেকে দক্ষতায় দ্বিগুণ বলে জানা যায় "পিএসআই এলএলসি ২০১৯" এর একটি ডাটাবেইজ থেকে।

ইমাম হোসেন আলিফ একাধারে তিনি  তরুণ পাবলিক স্পিকার, সফটস্কিলস ট্রেইনার, কোচ ও একজন সোশ্যাল ইনফ্লুয়েন্সার। তিনি প্রায়ই এখন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন প্লাটফর্মে ও কর্পোরেট প্রতিষ্ঠানেও বিভিন্ন জটিলতা বিষয়ে কথা বলেন, ট্রেইনিং এবং সেশন নিয়ে থাকেন।

তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আয়োজন ও প্রাইভেট সেক্টর থেকে অনেক বিষয়ে বেশ সময় আগের থেকেই সার্টিফিকেট ও কৃতিত্ব অর্জন করেছেন।  বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বি-ইউ-পি) থেকে পরিবেশ বিজ্ঞান বিভাগ এর উপর, মিলিটারি ইন্সটিটিউট অফ সাইন্স অ্যান্ড টেকনোলজি (এম-আই-এস-টি) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং এর উপর, আহসানউল্লাহ ইউনিভার্সিটি অফ সাইন্স অ্যান্ড টেকনোলজি (অস্ট) থেকে আইটির উপর, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউ-আই-ইউ) থেকে বিজ্ঞান ও প্রযুক্তির উপর ইত্যাদি আরও অনেক কৃতিত্ব ও সার্টিফিকেট অর্জন করেছেন। এছাড়াও তরুণ আলিফ একজন টি.ও.ই. সার্টিফাইড। বিউয়াইএলসিএক্স, সিকেএইচ, কিউবিটেক সলুউশন ইত্যাদি সহ নানা আন্তর্জাতিক প্লাটফর্ম থেকেও নানা বিষয়ে সার্টিফাইড হয়েছেন।

তিনি বেশ কয়েকবার তার অসাধারণ অবদানের জন্য এওয়ার্ড ও পেয়েছেন, যার মধ্যে জাতীয় আইসিটি পুরস্কার ২০১৯, বর্ষসেরা উদ্যোক্তা-২০২০ পদক, আন্তর্জাতিক বিজনেস জিনিয়াস সিজন-৫, আই'এন্ট্রেপ্রেনারস বিজনেস সামিটে সেরা বিজয়ী সহ ইত্যাদি অনেক পুরস্কার অর্জন করেছেন।

ইমাম হোসেন আলিফ বলেন, আমার সকল অর্জন এই লাল সবুজের বাংলাদেশের জন্য। আমি স্বপ্ন দেখি আমার স্বপ্নের দেশ গড়বার। দেশের মানুষের দোয়া ভালোবাসা পেলেই নানা চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে যেতে পারবো এবং দেশের উন্নয়নে অবদান রাখতে পারবো বলে আশা করি।

মন্তব্য ( ১৮)





image
image
image
image
image
image
image
image
image
image
image
image
image
image
image
image
image
image
  • company_logo