• আন্তর্জাতিক

বাইডেন ফিরে যেতেই ৩টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

  • আন্তর্জাতিক
  • ২৫ মে, ২০২২ ১১:২২:৫৫

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ আবারও তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। এর মধ্যে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) রয়েছে বলে মনে করা হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জাপান তথা এশিয়া সফর শেষ করার কয়েক ঘণ্টার মধ্যেই বুধবার (২৫ মে) সকালে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পিয়ংইয়ং।

বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আলজাজিরা।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে এক ঘণ্টারও কম সময়ে এই তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। পিয়ংইয়ংয়ের এই আন্তর্জাতিক বিমানবন্দরটি সাম্প্রতিক সময়ে ক্ষেপণাস্ত্র পরীক্ষার কেন্দ্র হয়ে উঠেছে।

দক্ষিণ কোরিয়া বলছে, বুধবার উৎক্ষেপিত প্রথম ক্ষেপণাস্ত্রটি একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) বলে মনে হয়েছে। এছাড়া দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি মাঝ-আকাশে ব্যর্থ হয়েছে বলে মনে হচ্ছে এবং তৃতীয় ক্ষেপণাস্ত্রটি ছিল স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসআরবিএম)।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের দপ্তর এক বিবৃতিতে বলেছে, স্থানীয় সময় বুধবার সকাল ৬টা থেকে ৭টার মধ্যে নিজের পূর্ব উপকূল লক্ষ্য করে পরপর এই তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া।

অন্যদিকে জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, ‘উত্তর কোরিয়া থেকে ‘একটি’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষিপ্ত হয়ে থাকতে পারে বলে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।’

অবশ্য বুধবারের এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ নিয়ে পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে এখনও ঘোষণা দেওয়া হয়নি। মূলত নিজের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বা পরীক্ষার খবর উত্তর কোরিয়া তাৎক্ষণিকভাবে খুব কমই প্রচার করে থাকে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দক্ষিণ কোরিয়া ও জাপান সফর করে ফিরে যাওয়ার পরপরই সাগর অভিমুখে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়ায়। দক্ষিণ কোরিয়া সফরকালে ‘উত্তর কোরিয়ার পরমাণু হুমকি’ মোকাবিলায় দক্ষিণে সঙ্গে সামরিক মহড়ার বিস্তার ঘটানোর অঙ্গীকার করেন বাইডেন। তিনি উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংস করার ব্যাপারে দেশটির নেতা কিম জং-উনের সঙ্গে ‘আন্তরিক’ সংলাপে বসার আগ্রহও প্রকাশ করেন।

বুধবারের ক্ষেপণাস্ত্র নিক্ষেপসহ চলতি বছর এ নিয়ে ১৬ বার ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্র দাবি করেছে, গত ৪ মে উত্তর কোরিয়া একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ব্যর্থ পরীক্ষা চালায়। ক্ষেপণাস্ত্রটি উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয় বলে দাবি করেছিল ওয়াশিংটন।

এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে সাত দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার মতো অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশ কীভাবে একের পর এক এমন পরীক্ষা চালিয়ে যাচ্ছে, তা নিয়ে বহু প্রশ্ন তৈরি হয়েছে। যদিও একের পর এক পরমাণু অস্ত্র পরীক্ষার জন্য উত্তর কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশ।

মন্তব্য ( ০)





  • company_logo