• তথ্য ও প্রযুক্তি

ভারতে আইফোনের উৎপাদন বাড়াবে অ্যাপল

  • তথ্য ও প্রযুক্তি
  • ২৪ মে, ২০২২ ১৯:৪৩:৫৬

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ মহামারির কারণে চীনের লকডাউন আর ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে বিশ্বের ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধিতে উৎপাদন খরচ কমানোর নতুন উপায় খুঁজছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল।

ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদনে বলা হয়, চীনের বাইরে ব্যবসা স্থানান্তরের কথাও ভাবছে এই টেক জায়ান্ট। আর বিকল্প হিসেবে তাদের চিন্তায় আছে ভারত ও ভিয়েতনামের মতো দেশগুলো।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে পরোক্ষভাবে সাহায্য করছে চীন। আর তাই অনেক পশ্চিমা কোম্পানি চীনের ওপর উৎপাদন নির্ভরশীলতা কমানোর পরিকল্পনা করছে। যদিও অ্যাপেলের আইফোন, আইপ্যাড ও ম্যাকবুক ল্যাপটপের ৯০ শতাংশই চীনের তৈরি।

এপ্রিল প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক জানান, অ্যাপল বিশ্বজুড়ে তার পণ্যকে ছড়িয়ে দিতে চায়। আর তাই অ্যাপল পণ্য যেন সর্বত্র তৈরি করা যায় সেই উদ্দেশ্যে অন্যান্য দেশে উৎপাদন বাড়ানোর জন্য পথ খুঁজছে তারা।

এদিকে চীনে নতুন করে করোনা সংক্রমণ বাড়ায় জারি করা হয়েছে লকডাউন। যার ফলে গত ২ বছর ধরে সেখানে লোকবল পাঠাতে পারছে না অ্যাপেল।

অপরদিকে ভারতে উৎপাদন ও ব্যবসা বাড়ানোর জন্য বেশ কিছু সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গেও আলোচনা করছে অ্যাপেল। ইতিমধ্যেই ভারতে অ্যাপেলের ৩.১ শতাংশ পণ্য উৎপাদিত হচ্ছে। তাই আগামীতে এই উৎপাদন হার আরও বাড়বে বলেই আশা করছে দেশটি।

মন্তব্য ( ০)





  • company_logo