• স্বাস্থ্য

রাতের খাওয়ার ওপর স্ট্রোকের ঝুঁকি

  • স্বাস্থ্য
  • ২২ মে, ২০২২ ২২:২২:১৮

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ হৃদযন্ত্র ভালো রাখতে সঠিক জীবনযাপন প্রয়োজন। প্রতিবছর বিশ্বজুড়ে হৃদ্‌রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে গড় মৃত্যুর সংখ্যাও। এর মূল কারণ প্রতিদিনের কিছু বদভ্যাস। এই বদভ্যাস হৃদরোগ বাড়িয়ে তোলে, অবশেষে স্ট্রোক হয়। বিশেষজ্ঞরা বলছেন, অলসতা, শরীর চর্চা না করা, অতিরিক্ত ধূমপান ও মদ্যপান হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ায়। শুধু তা-ই নয়, অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণেও স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

সম্প্রতি এক গবেষণায় প্রমাণ মিলেছে, খাবার খাওয়ার সময়ের ওপর হৃদযন্ত্রের সুস্থতা অনেকাংশে নির্ভর করে। বিশেষ করে রাতের খাবার সঠিক সময়ে না খেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে।

‘নিউট্রিয়েন্টস’ পত্রিকায় প্রকাশিত একটি গবেষণায় এই তথ্য প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয়েছে, রাতের খাবার বেশি দেরি করে খেলেই স্ট্রোকের ঝুঁকি বাড়বে। 

তিন ধরনের জীবনযাপন করা মানুষের ওপর গবেষণা চালানোর পর এই সিদ্ধান্তে পৌঁছানো হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়। যাদের কেউ কেউ সন্ধ্যা ৮টার আগেই রাতের খাবার খেয়ে নেন, আবার কেউ ৮টার পরে খান এবং কেউ ছিলেন যারা রাতের খাবার খাওয়ার কোনো নির্দিষ্ট সময় মেনে চলেন না। গবেষণায় দেখা গেছে, যারা রাতের খাবারে নির্দিষ্ট সময় মেনে চলেন না তাদেরই স্ট্রোকে মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি। আর রাত ৮টার আগে যারা রাতের খাবার সেরে নিচ্ছেন, তারা তুলনামূলক বেশি সুস্থ এবং হৃদরোগের ঝুঁকিও কম।

তা ছাড়া গবেষণায় আরও উঠে আসে, স্থূলতাও হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার প্রধান কারণ। যাদের ওজন বেশি, তাদের ঝুঁকিও বেশি। ওজন কমাতে নিয়মিত শরীরচর্চা ও খাদ্যাভ্যাসে নজর দেওয়া প্রয়োজন। 

মন্তব্য ( ০)





  • company_logo