• আন্তর্জাতিক
  • লিড নিউজ

সংক্রমণ বাড়ার আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার:মাঙ্কিপক্স

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ২২ মে, ২০২২ ২২:০৫:২৩

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ জাতিসংঘের ১২টি সদস্য রাষ্ট্রে ৯২ জনের দেহে শনাক্ত হয়েছে ভাইরাসজনিত রোগ মাঙ্কিপক্স। এছাড়াও আরও ২৮ সন্দেহভাজনের দেহে এর লক্ষণ দেখা গেছে। রবিবার এই খবর জানিয়েছে আল-জাজিরা।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, আগামীতে মাঙ্কিপক্সের সংক্রমণ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আর তাই আক্রান্তদের দ্রুত শনাক্ত করতে নজরদারি বাড়ানোর উদ্যোগ নেওয়ার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

মাঙ্কিপক্সের বিস্তার রোধে সব দেশকে সতর্ক থাকতে আহ্বান জানিয়েছে জাতিসংঘ। এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, এই রোগটিকে কীভাবে প্রশমিত করা যায় সে সম্পর্কে আগামীতে আরও সুস্পষ্ট নির্দেশিকা ও পরামর্শ প্রদান করবে বিশেষজ্ঞরা।

বিবৃতিতে আরও বলা হয়, “পরিস্থিতি দ্রুত পরিবর্তন হচ্ছে। ডব্লিউএইচও আশঙ্কা করছে বিশ্বের সব দেশে নজরদারি বাড়ানো হলে মাঙ্কিপক্সের আরও রোগী শনাক্ত হবে। যে সকল ব্যক্তির মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি, তাদের দিকে বিশেষ নজর দিতে হবে। সংক্রমণ যাতে আরও ছড়িয়ে পড়ার আগেই তা বন্ধ করতে হবে।”

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডাসহ অন্তত নয়টি ইউরোপীয় দেশে এই রোগে আক্রান্তদের শনাক্ত করা হয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও দেশে আক্রান্ত রোগীর মৃত্যুর ঘটনা রেকর্ড করা হয়নি।

ইউরোপের সবচেয়ে বেশি আক্রান্ত দেশগুলোর মধ্যে রয়েছে যুক্তরাজ্য, পর্তুগাল ও স্পেন। এছাড়া বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, ইতালি ও সুইডেনেও শনাক্ত হয়েছে কয়েকজন।

এর আগে সাধারণত আফ্রিকার দেশগুলোতে এই রোগ দেখা যেত। তাই মাঙ্কিপক্সের জন্য এই দেশগুলি ‘এনডেমিক’ দেশ হিসেবে চিহ্নিত করেছে জাতিসংঘ।

মন্তব্য ( ০)





  • company_logo