• শিক্ষা

রাঙ্গুনিয়ায় আবারও শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হলেন এম. আহ্ছানুল করিম পীরজাদা 

  • শিক্ষা
  • ২২ মে, ২০২২ ২০:৪২:৩৮

ছবিঃ সিএনআই

মোঃ মোজাহেরুল কাদের,চন্দনাইশ (চট্টগ্রাম):  শিক্ষা মন্ত্রণালয় ঘোষিত জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ এ রাঙ্গুনিয়া উপজেলা পর্যায়ে এবারও শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হয়েছেন রাঙ্গুনিয়া উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ রাজানগর রাণীরহাট ডিগ্রি কলেজের সুযোগ্য অধ্যক্ষ জনাব এম. আহ্ছানুল করিম পীরজাদা। এর আগে সর্বশেষ অনুষ্ঠিত জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯ ইং সালেও তিনি শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হয়েছিলেন। এছাড়া ২০১৭ সালে অনুষ্ঠিত জাতীয় শিক্ষাসপ্তাহে তিনি শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হন।

জনাব এম. আহ্ছানুল করিম পীরজাদা ১৬ নভেম্বর ১৯৬৩ সালে চট্টগ্রাম জেলাস্থ হাটহাজারী উপজেলার মির্জাপুর গ্রামের অভিজাত সমভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা আলহাজ্ব মোহাম্মদ নুরুল ইসলাম চৌধুরী ছিলেন সরকারী চাকুরিজীবি ও শিক্ষানুরাগী ব্যক্তিত্ব। তার মাতা অভিজাত বংশীয় আদর্শ গৃহিনী সৈয়দা নুর-এ- জামান খানম। 

কর্মজীবনের শুরুতে তিনি ১৯৯৩ সালে রাজানগর রাণীরহাট ডিগ্রি কলেজে ইসলামের ইতিহাস বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০০৮ সালে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি প্রাপ্ত হয়ে উপাধ্যক্ষের পদ মর্যাদায় ছাত্র উপদেষ্ঠা এবং পরবতর্ীতে ভারপ্রাপ্ত উপাধ্যক্ষের দায়িত্ব পালন করেন। ২০১৫ সালে তার গবেষণা গ্রন্থ ‘‘কালের আয়নায় মির্জাপুর’’ প্রকাশিত হলে তিনি সুধীমহলে ব্যাপক প্রসংশা লাভ করেন। পেশাগত জীবনে এম. আহ্ছানুল করিম পীরজাদা টানা ১৭ বছর কলেজ গভর্নিং বডিতে নির্বাচিত শিক্ষক প্রতিনিধির দায়িত্ব পালন ছাড়াও তিন তিন বার শিক্ষক পরিষদের সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি তার সৃজনশীল কর্মকান্ড, ছাত্র-ছাত্রীদের মাঝে ব্যাপক জনপ্রিয়তা, শিক্ষকদের কল্যাণ ও কলেজের আভ্যন্তরীন পরিবেশ উন্নয়নে নিরলস প্রচেষ্ঠার স্বীকৃতি স্বরূপ কলেজ কর্তৃপক্ষ হতে ‘‘বেস্ট পারফরমেন্স অ্যাওয়ার্ড অব দি টিচার’’ অর্জন করেন। অনুরূপ ভাবে শিক্ষক পরিষদের উন্নয়নে অনবদ্য ভূমিকা লাভ করায় শিক্ষক পরিষদ হতে ‘‘বিশেষ সম্মাননা’’ লাভ করেন। 

দীর্ঘ ২৮ বছর শিক্ষকতা জীবনে তিনি শুধু একজন আদর্শ শিক্ষকই নন বরং তিনি বিভিন্ন স্মারক ও প্রকাশনার কাজটি চালিয়ে যাচ্ছেন অত্যন্ত নিভিষ্ট চিত্তে। কলেজ কর্তৃক প্রকাশিত বিদায়ী স্মারক ‘‘অনুভূতি, গোধুলী, সতীর্থ, অর্জন’’ তারই নিবিড়ি তত্ত্বাবধান ও সৃজনশীল প্রতিভার বহিঃপ্রকাশ। 

ছোটবেলা থেকেইে তিনি ছিলেন দূরদর্শী ও চৌকশ, তিনি স্কুল জীবনে ‘‘বার্ষিকী কাফেলা’’ সম্পাদনার মাধ্যমে লেখালেখির জগতে প্রবেশ করেন। কলেজ জীবনে ‘‘মোরা মুক্ত বেহাগ’’, বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নকালে ‘‘নববাক’’ সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন।

সর্বশেষ ২০১৮ সালে তিনি রাজানগর রাণীরহাট ডিগ্রি কলেজের অধ্যক্ষ পদে যোগদান করে অদ্যাবধি নিরলস ত্যাগ, তিতিক্ষা, শ্রম দিয়ে কলেজটির সার্বিক উন্নয়নে আপ্রান প্রচেষ্ঠা অব্যাহত রাখেন।

শিক্ষক পরিষদের অকৃত্রিম শ্রদ্ধা ও ভালবাসা, কলেজ গভর্নিং বডির স্বার্থহীন সাপোর্ট নিয়ে জনাব পীরজাদা আজীবন এগিয়ে যাবেন শিক্ষা, সংস্কৃতি, সামাজিক কল্যান ও শিক্ষকদের মান মর্যাদা এবং ভাবমূর্তি রক্ষায় আরো নিবেদিত প্রাণ হয়ে উঠুক এই প্রত্যাশা।

মন্তব্য ( ০)





  • company_logo