• গণমাধ্যম
  • লিড নিউজ

ভোরের কাগজের সম্পাদক ও প্রকাশকের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবীতে প্রতিবাদ সভা

  • গণমাধ্যম
  • লিড নিউজ
  • ২১ মে, ২০২২ ২০:৩৪:১৫

ছবিঃ সিএনআই

রমজান আলী, সাতকানিয়া(চট্টগ্রাম): দেশের বহুল প্রকাশিত জাতীয় "দৈনিক ভোরের কাগজ" এর প্রকাশক সাবের হোসাইন চৌধুরী ও সম্পাদক শ্যামল দত্ত সহ কুমিল্লায় ৫ জনের বিরুদ্ধে দায়েরকৃত মানহানি মামলা প্রত্যাহারের দাবীতে প্রতিবাদ সভা করেছে চট্টগ্রামের সাতকানিয়ায় কর্মরত সাংবাদিকরা। 

২১ মে (শনিবার) উপজেলার একটি রেষ্টুরেন্টে আয়োজিত প্রতিবাদ সভায় দৈনিক ভোরের কাগজ প্রতিনিধি নাজিম উদ্দীনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, সাতকানিয়া প্রেস ক্লাব সভাপতি সৈয়দ মাহফুজুন্নবী খোকন, দৈনিক প্রথম আলো প্রতিনিধি মামুন মুহাম্মদ, কালের কন্ঠ প্রতিনিধি জাহাঙ্গীর আলম, দৈনিক পূর্বদেশ প্রতিনিধি শহীদুল ইসলাম বাবর, দৈনিক জনকন্ঠ প্রতিনিধি সুকান্ত বিকাশ ধর, দৈনিক ইত্তেফাক প্রতিনিধি দিদারুল আলম, দৈনিক নয়া দিগন্ত প্রতিনিধি মনজুরুল আলম, জি টিভি প্রতিনিধি হারুনর রশীদ, বিজয় টিভি প্রতিনিধি নাসির উদ্দীন, গ্লোবাল টিভি প্রতিনিধি তারেকুল ইসলাম, বাংলা টিভি প্রতিনিধি এহতেশামুল হক রাব্বী, দৈনিক আমাদের নতুন সময় প্রতিনিধি ইকবাল হাসান, দৈনিক ইনফো বাংলা প্রতিনিধি মোহাম্মদ হোসাইন, আইনজীবী নজরুল ইসলাম, ব্যবসায়ী নেতা মোহাম্মদ আলী প্রমূখ।

এসময় বক্তারা বলেন, একজন সংবাদকর্মী কখনো তথ্য উপাত্ত ছাড়া সংবাদ প্রকাশ করেনা। তারপরেও যদি কোন ব্যক্তির সংবাদ অপছন্দ হয় তাহলে সে প্রথমে প্রতিবাদ পাঠাবে। যদি পত্রিকা কর্তৃপক্ষ প্রতিবাদ না চাপায় তাহলে আইনী নোটিশ প্রদান করবে এবং পরবর্তী মামলা করবে। কিন্তু বর্তমান সময়ে দেখা যায়, কোন সংবাদ কারো পছন্দ না হলেই সে মামলা করে দিচ্ছে। এটি সংবাদ পত্রের স্বাধীনতায় প্রধান বাঁধা। এ ধরনের কাজের প্রতি নিন্দা জানাচ্ছি। 

বক্তারা আরো বলেন, দৈনিক ভোরের কাগজ স্বাধীনতার স্বপক্ষের একটি সংবাদপত্র। পত্রিকায় এমন একজনের বিষয়ে সংবাদ প্রকাশ করা হয়েছে যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত  মাদক ব্যবসায়ী হওয়া সত্ত্বেও নৌকা প্রতীকে মনোনীত হয়েছে। সংবাদ তার পছন্দ না হলে সে প্রতিবাদ দিবে। অথচ সে সরাসরি মামলা করেছে। যদিও দন্ডবিধিন ৪৯৯ ব্যতিক্রম-১ এ বলা আছে রাষ্ট্রের স্বার্থে প্রকাশিত তথ্যে কারো বিরুদ্ধে গেলেও মানহানি মামলা গ্রহণযোগ্য হবেনা। সুতরাং আজকের প্রতিবাদ সভা থেকে এই ধরনের কর্মকান্ডের প্রতি তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং সাথে নিঃশর্তে, বরং ক্ষমা চেয়ে এই মামলা প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি।

মন্তব্য ( ০)





  • company_logo