• লাইফস্টাইল

জেনে নিন শরীরের যেসব স্থানের ব্যথা হতে পারে ক্যানসারের লক্ষণ

  • লাইফস্টাইল
  • ১৮ মে, ২০২২ ১০:৪২:১৯

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ ক্যানসার শব্দটি শুনলেই ঘাবড়ে যান সবাই। এটি দীর্ঘস্থায়ী অসুস্থতা যা প্রাথমিক অবস্থায় ধরা পড়লে চিকিৎসাযোগ্য। তবে শরীরে ক্যানসার কোষ বেড়ে গেলে তা জীবননাশের কারণ হতে পারে। অনেকেরই ভুল ধারণা আছে যে, ক্যানসার হওয়ার আগে বোধ হয় শরীর অসুস্থ হয় কিংবা তীব্র সমস্যা দেখা দেয়।

আসলে সবার ক্ষেত্রেই যে ক্যানসারের কারণে শরীরে বিভিন্ন জটিল লক্ষণ প্রকাশ পায়, তা কিন্তু নয়। অনেকের ক্ষেত্রে ক্যানসার নীরবেই শরীরে ছড়িয়ে পড়ে। প্রাথমিকভাবে তেমন কোনো জটিল লক্ষণ প্রকাশ পায় না।

এ কারণেই চিকিৎসকরা ৬ মাস বা এক বছর পরপর সবাইকে মেডিকেল চেকআপের পরামর্শ দেন। প্রাথমিক অবস্থায় ক্যানসার শনাক্ত করা গেলে সঠিক চিকিৎসার মাধ্যমে তা প্রতিরোধ করা যায়।

ক্যানসার সম্পর্কে সবারই কমবেশি ধারণা থাকলেও অনেকেরই হয়তো জানা নেই, শরীরের বিভিন্ন স্থানের ব্যথাও কখনো কখনো হতে পারে ক্যানসারের লক্ষণ। তাই যে কোনো ব্যথাকে উপেক্ষা করবেন না।

ক্যানসারের ব্যথার কারণ কী?

ক্যানসারের ব্যথা বিভিন্ন কারণে হতে পারে। যখন একটি টিউমার শরীরের হাড়, স্নায়ু বা অন্যান্য অঙ্গে চাপ দেয় তখন ক্যানসারের ব্যথায় কষ্ট পান রোগী। আবার ক্যানসারে জন্য উন্নত চিকিৎসা গ্রহণের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবেও ব্যথা শুরু হতে পারে।

মন্তব্য ( ০)





  • company_logo