• বিশেষ প্রতিবেদন

উত্তরে তীব্র জ্বালানী সংকট, ভোগান্তিতে যানবাহন চলাচল

  • বিশেষ প্রতিবেদন
  • ০৯ মে, ২০২২ ১২:০৩:১৩

ছবিঃ সিএনআই

সালাউদ্দিন আহমেদ,দিনাজপুরঃ দিনাজপুরসহ উত্তরের ৮ জেলায় মিলছেনা যানবাহনে ব্যহারের জ্বালানী পেট্রোল এবং সিমিতি পরিমান অকটেন মিললেও চাহিদা পুরন হচ্ছেনা যানবাহনের। চট্রগ্রাম থেকে খুলনা হয়ে দিনাজপুরের পার্বতীপুরে রেলওয়ে হেড ডিপোতে পৌছে উত্তরের ৮ জেলার চাহিদার পেট্রোল এবং অকটেনসহ ডিজেল। তবে ঈদের পর এক লিটার পেট্রোলও সরবারহ করা হয়নি ডিপোতে। ফলে পেট্রেল নির্ভর মোটর যান এবং বাইকসহ অন্যান্য যান্ত্রিক বাহন চালকদের পড়তে হয়েছে চরম বিপাকে। নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হবে তা বলতে পারছেননা পেট্রো বাংলার স্থানীয় কর্মকর্তারা। তবে আজ সোমবার খুলনা থেকে পেট্রোল এবং অকটেন বহনকারি রেলওয়ে রেকার ডিপোর উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে বলে নিশ্চিত করেছেন ওই কর্মকর্তা।

উত্তেরের ৮ জেলায় চাহিদা মত দ্রুত জ্বালানী সরবরাহের লক্ষে দিনাজপুরের পার্বতীপুরে রেলওয়ে হেড ডিপো স্থাপন করে পেট্রোবাংলা। বিশেষ করে শুষ্ক মোওসুমে চাষাবাদে জ্বালানী সংকট দুর করতে ডিজেলের পাশাপাশি অন্যান্য জ্বালানী পেট্রোল এবং অকটেন সরবারহ করা হয় ওই ডিপো থেকে। ঈদের আগে খুলনা থেকে সর্বশেষ ২লাখ লিটার পেট্রোল সরবরাহ করা হয়েছিল ডিপোতে। ফলে পেট্রোলের পরিবর্তে যানবাহনে অকটেন ভরতে বাধ্য হচ্ছেন ব্যবহারকারিরা। এতে চাপ পড়েছে অকটেনে। অন্যদিকে সিমিত পরিমানে অকটেন পাওয়া গেলেও তা চাহিদার তুলনায় নগন্য। ফলে পর্যাপ্ত সরবরাহ না পাওয়ায় জ্বালানী বহনকারি ট্যাংকারের ভীড় জমেছে ডিপোর সামনে।

পার্বতীপুরে রেলওয়ে হেড ডিপোর ব্যবস্থাপক ইমরান জানান, গতকাল রবিবার ( ৮ মে) ২ লাখ লিটার অকটেন সরবরাহ করা হয়েছিল ডিপোতে। উত্তরের ৮ জেলায় পেট্রোল পাম্পের সংখ্যা ১২৫টি। তিনি আরো জানান, ডিপোতে পেট্রোলের ধারন ক্ষমতা ১লাখ ৫৭ হাজার লিটার এবং অকটেন ১লাখ ৮০ হাজার লিটার। প্রায় খালি পড়ে রয়েছে ডিপোর প্রতিটি স্টোরের ট্যাংক। কবে নাগাদ সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক হতে পারে ? এবাপারে কোন ধারনা দিতে পারেননি তিনি।

মন্তব্য ( ০)





  • company_logo