• শিক্ষা

বইয়ের কবিতাগুলো অনেকটাই মানুষের জীবনের প্রতিচ্ছবি

  • শিক্ষা
  • ২২ এপ্রিল, ২০২২ ১১:৫১:৩৮

ছবিঃ সিএনআই

মেজবা রহমান,বিশ্ববিদ্যালয় প্রতিবেদকঃ গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) লোক প্রশাসন বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী জুবায়েদ মোস্তফা। পড়াশোনার পাশাপাশি সাহিত্য চর্চায় মনোনিবেশ করে নিজেকে নিয়ে যাচ্ছেন অন্যান্য উচ্চতায়। 

ইতোমধ্যেই এ প্রতিভাবান তরুণ লেখকের তিনটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। সর্বশেষ এবারের বইমেলায় তার প্রকাশিত ‘রঙিন ফুলের স্বপ্ন’ পাঠক মহলে বেশ সাড়া ফেলেছে। 

তার প্রথম কাব্যগ্রন্থ অগ্নিশিখা প্রকাশিত হয় ২০২০ সালে। এরপর আলো আঁধারের সন্ধিক্ষণ (২০২১) ও সর্বশেষ রঙিন ফুলের স্বপ্ন কাব্যগ্রন্থ দিয়ে পাঠক মহলে বেশ প্রশংসিত হোন।

তরুণ এ লেখকের সুনাম ছড়িয়ে পড়ছে দেশের গণ্ডি পেরিয়ে কলকাতায়। সম্প্রতি তিনি কলকাতা মহানগরী সাহিত্য পরিষদ থেকে ভোরের পাখি ও বাংলার প্রকৃতি কবিতার জন্য সেরা কবির পুরস্কার পেয়েছেন।

এবিষয়ে জুবায়েদ মোস্তফা বলেন, বইয়ের কবিতাগুলো অনেকটাই মানুষের জীবনের প্রতিচ্ছবি। মানব জীবনে ঘটে যাওয়া বিষয়গুলো আলোকপাত করে এবং বাস্তবতার নিরিখে সাজানো। আমার লেখা কবিতায় যখন মানুষ নিজেকে খুঁজে পায়, তখনই লেখক হিসেবে নিজেকে স্বার্থক মনে করি। 

সাহিত্যচর্চায় তার অনুপ্রেরণা কে জানতে চাইলে তিনি বলেন, পরিবারের সদস্যরাই আমার সব চেয়ে বড় পাঠক। তারা আমার প্রতিটি লেখা খুঁটিয়ে খুঁটিয়ে পড়েন, যা আমার পথকে আরো সুগম করে। 

উল্লেখ্য, জুবায়েদ মোস্তফা (২০১৬) সালে জিল্লুর রহমান উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, বাংলাদেশ গ্যাস ফিল্ডস স্কুল অ্যান্ড কলেজ থেকে বিজ্ঞান বিভাগে (২০১৮) সালে এইচএসসি পাস করে ভর্তি হোন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে।

মন্তব্য ( ০)





  • company_logo