• অপরাধ ও দুর্নীতি

ফুডপান্ডার ক্রেতা সেজে বগুড়ায় মোবাইল ছিনতাই, গ্রেফতার ৩

  • অপরাধ ও দুর্নীতি
  • ০৫ এপ্রিল, ২০২২ ১১:৩৫:১৮

ছবিঃ সিএনআই

বগুড়া প্রতিনিধিঃ বর্তমান সময়ে অনলাইনে খাবার ও পণ্য অর্ডারের জনপ্রিয় অ্যাপস ফুডপান্ডার ক্রেতা সেজে এবং আকর্ষণীয় নানা দামে অনলাইনে মোবাইল বিক্রির বিজ্ঞাপন দিয়ে অভিনব কায়দায় বগুড়ায় দীর্ঘদিন থেকে মোবাইল চুরি ও ছিনতাই করে যাচ্ছিল একটি পেশাদার চক্র।

অবশেষে সেই চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেফতার করেছে বগুড়া জেলা পুলিশ এবং অভিযানে জেলা পুলিশের তদন্তে বেরিয়ে আসে নানা হতবাক করার মতো তথ্য যা সকলকে করেছে বিস্মিত।  

গ্রেফতারকৃতরা হলেন, চক্রের মূল হোতা ২৪ বছর বয়সী গাইবান্ধা গোবিন্দগঞ্জের মহানগর এলাকার মোকলেছুর রহমানের ছেলে নূর কবীর শাকিল, বগুড়ার শাজাহানপুরের জগন্নাথপুর এলাকার বিল্লালের ছেলে স্বাধীন (২০) এবং সাকী আব্বাসীর ছেলে সাদী আব্বাসী (২০)।

জানা যায়, গ্রেফতার হওয়া শাকিল একসময় ফুডপান্ডায় কাজ করতো এবং একদিন খাবার ডেলিভারি দিতে গিয়ে নিজেই হয়েছিলেন ছিনতাই এর শিকার। ভুক্তভোগী শাকিল মনের রাগ ও ক্ষোভে নিজেই গড়ে তোলেন তার অভিনব কায়দার এই প্রতারণার সাম্রাজ্য। এরই মাঝে শাকিল ঢাকায় দীর্ঘদিন পুরাতন মোবাইল কেনা-বেচা সিন্ডিকেট এর সাথে যুক্ত হয়ে আয়ত্ত্ব করে ফেলে তথ্যপ্রযুক্তি বিষয়ে দক্ষতা। পরে বগুড়ায় এসে গ্রেফতার হওয়া বাবি সদস্যদের নিয়ে গড়ে তোলেন এই সিন্ডিকেট।

যার মাধ্যমে শাকিলের নেতৃত্বে ফুডপান্ডায় শহরের বিভিন্ন ফাঁকা ও জনশূণ্য এলাকা থেকে খাবারের অর্ডার দিয়ে কৌশলে গরীব ও খেঁটে খাওয়া ডেলিভারি ম্যানদের স্মার্টফোন ছিনতাই করে আসছিল তারা। শুধু তাই নয় ছিনতাই করা এই মোবাইল ফোনগুলোর আইএমইআই নম্বর পরিবর্তন করে খুবই স্বল্প দামে অনলাইনে বিক্রয়ের বিজ্ঞাপন দিয়ে ক্রেতাদের ডেকেও করা হতো প্রতারণা এবং ছিনতাই। তবে কথায় আছে চোরের দশ দিন আর গৃহস্থের একদিন। ঠিক এভাবেই বগুড়ার শাজাহানপুর থানার কৈগাড়ি পুলিশ ফাঁড়ির সদস্যরা প্রায় ২ মাস যাবত এই চক্রের সন্ধানে নেমে অবশেষে তার ইতি টানতে সক্ষম হয়েছেন।

সোমবার দুপুরে বগুড়া পুলিশ সুপারের কার্যালয়ে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিং হতবাক করার মতো এই চক্রের অপকর্ম নিয়ে এসব তথ্য জানান বগুড়া জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বিপিএম।

প্রেস ব্রিফিং এ তিনি জানান, বেশ কিছুদিন হলো খবর পাওয়া যাচ্ছিলো শাজাহানপুরের রানীরহাট ও শাকপালা সহ বিভিন্ন জায়গায় প্রতারণার মাধ্যমে মোবাইল ফোন ছিনতাই করা হচ্ছে। তখন পুলিশের বিভিন্ন টিম মোবাইল ছিনতাইয়ের এই চক্রকে ধরার জন্য তৎপর হয়। অবশেষে রবিবার রাত আনুমানিক সোয়া ১০ টার দিকে শাজাহানপুর থানার ওসি আব্দুল্লাহ আল মামুন এবং কৈগাড়ি পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর সৈকত হাসানের নেতৃত্বে সঙ্গীয় ফোর্সের অভিযানে জেলার শাজাহানপুরের আশেকপুর ইউনিয়নের রানীরহাট বাজার থেকে তাদের আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ২ টি আইফোন ও একটি ভিভো স্মার্টফোন সহ লাল রংয়ের এ্যাপাচি পুরাতন মোটরসাইকেলও জব্দ করা হয়। পরবর্তীতে আটক হওয়া ওই ৩ জনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করে তাদের নিয়ে বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানে সদরের জামিলনগর এলাকায় চক্রের মাস্টারমাইন্ড নূর কবীর শাকিলের ভাড়া বাসা থেকে একটি ফুড পান্ডার ব্যাগ পাওয়া যায় যেখানে তল্লাশী চালিয়ে চোরাই ও ছিনতাই করা ৩ টি আইফোন, ৩৩ টি আইফোনের সামনের ও পিছনের অংশ এবং আইফোনের ভিতরের বিভিন্ন ৬০ টি যন্ত্রাংশ উদ্ধার করা হয়।

পুলিশ সুপার আরো জানান, জিজ্ঞাসাবাদে শাকিল পুলিশকে জানায় সে তার ভাড়া বাসায় একটি গোপন রুমে মোবাইলের মালিকানা ও পরিচিতি পরিবর্তন করতো। এছাড়াও এক মোবাইলের যন্ত্রাংশ খুলে অন্য মোবাইলের সাথে সংযুক্ত করতো। পরবর্তীতে সেই চোরাই মোবাইলগুলো অনলাইনে এবং সরাসরি বিভিন্ন জায়গায় গিয়ে বিক্রি করতো তারা।

প্রেস ব্রিফিং এ সময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার যথাক্রমে আলী হায়দার চৌধুরী (প্রশাসন ও অর্থ), আব্দুর রশিদ (ক্রাইম অ্যান্ড অপস্), মোতাহার হোসেন (ডিএসবি) এবং সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ও জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র শরাফত ইসলাম প্রমুখ।

এ প্রসঙ্গে সর্বশেষ মুঠোফোনে শাজাহানপুর থানার কৈগাড়ি পুলিশ ফাঁড়ির ইনচার্জ সৈকত হাসান জানান, আসামীদের বিরুদ্ধে শাজাহানপুর থানায় এস.আই রাজু কামালকে বাদী করে পুলিশের পক্ষে মামলা দায়ের করা হয়েছে এবং সোমবার দুপুরের পর গ্রেফতারকৃতদের আদালতে প্রেরণ করা হয়েছে। এছাড়াও এই চক্রের সাথে আর কারা কারা যুক্ত আছে এবং আরো অধিকতর জিজ্ঞাসাবাদের জন্যে আদালতে আসামীদের ৭ দিনের রিমান্ড আবেদনও করা হয়েছে। তিনি জানান পবিত্র ঈদকে সামনে রেখে জেলা পুলিশ সুপারের নেতৃত্বে এমন অভিযান অব্যাহত থাকবে।

 

 

মন্তব্য ( ০)





  • company_logo