• সমগ্র বাংলা

ফরিদপুরের চরভদ্রাসনে চলছে অবৈধভাবে মাটি বিক্রির মহোৎসব

  • সমগ্র বাংলা
  • ২৪ মার্চ, ২০২২ ০৯:৪৭:৩১

ছবিঃ সিএনআই

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের চরভদ্রাসনে চলছে অবৈধভাবে মাটি বিক্রির মহোৎসব। এলাকার প্রভাবশালী স্থানীয়রা প্রতিদিন বেকু দিয়ে অবৈধভাবে পুকুর খনন করে মাটি বিক্রি করছে। ফলে দিন দিন উপজেলায় আবাদি জমি কমে গিয়ে ফসল উৎপাদন ব্যাহত হচ্ছে।

এছাড়াও অবৈধভাবে মাটি কেটে বিক্রি করে তা পরিবহনের সময় নষ্ট হচ্ছে এলাকার রাস্তা-ঘাট। এতে প্রতিদিন চরম দুর্ভোগ পোয়াতে হচ্ছে পথচারিদের। স্থানীয় সুত্রে জানা গেছে, উপজেলার বিভিন্ন স্থানে প্রভাবশালী মহলের ছত্রছায়ায় এসব অবৈধভাবে পুকুর খনন ও মাটি বিক্রির মহোৎসব চলমান রয়েছে।  

 সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার গাজিরটেক ইউনিয়নের চর হাজীগঞ্জ এলাকার গাবতলা মোড় সংলগ্ন ওই এলাকার গত দুই সপ্তাহ ধরে নিজাম উদ্দিনের প্রায় ২ বিঘা আবাদি জমি কেটে পুকুর খনন করা হচ্ছে।

আর এ অবৈধভাবে পুকুর খনন করে প্রতিদিন রমরমা বাণিজ্য করে যাচ্ছে স্থানীয় রাজন শেখ নামের এক যুবক। এদিকে, মাটি ব্যবসায়ীরা প্রভাবশালী হওয়ায় মুখ খুলছেনা স্থানীয়রা।উল্লেখ্য, গত রবিবার (২০মার্চ) চরভদ্রাসন উপজেলার জাকেরের সুরা নামক টিলারচর স্কুল সংলগ্ন জয়নুদ্দিন মৃধা (৪৮)  ভরাট বালুর ভর্তি ড্রাম ট্রাকের চাপায় মৃত্যু বরন করে। 

কিন্তু এরপরেও , গাবতলা মোড়, দর্জির মোড় থেকে জাকেরাসুরাসহ বন্ধ হয়নি উপজেলার বিভিন্ন স্থানে এ অবৈধভাবে মাটি বিক্রি করা। ফলে প্রতিদিন বড়বড় ড্রাম ট্রাকে করে মাটি বিক্রি করায় এলাকার কাচাঁপাকা রাস্তাগুলোর বেহাল দশা হয়ে পড়েছে। 

অপরদিকে, অনভিজ্ঞ চালক আর লাইসেন্সবিহীন গাড়ি চলাচলে দুর্ঘটনার শংকায় প্রতিদিন পথচারীসহ স্থানীয়রা চরম ঝুঁকি ও আতংকে দিনপার করছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার তানজিলা কবির ত্রপা বলেন, আমরা খবর পেয়ে ওই স্থানে মাটি কাটা বন্ধ করে দিয়েছি। এ ব্যাপারে প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে।

 

মন্তব্য ( ০)





  • company_logo