• কূটনৈতিক সংবাদ

সলোমন দ্বীপপুঞ্জে আবারও দূতাবাস খুলছে যুক্তরাষ্ট্র

  • কূটনৈতিক সংবাদ
  • ১২ ফেব্রুয়ারী, ২০২২ ১৫:৪৭:৪৭

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ চীনের প্রভাব কমাতে ওশেনিয়া অঞ্চলের দেশ সলোমন দ্বীপপুঞ্জে আবারও দূতাবাস খুলছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা শনিবার এই তথ্য জানান।  খবর দ্যা গার্ডিয়ানের। ওশেনিয়া অঞ্চলে ক্রমশ চীনের প্রভাব বৃদ্ধি পাওয়ায় অঞ্চলটিতে নিজেদের উপস্থিতি জোরদার করছে যুক্তরাষ্ট্র। আট লাখ বাসিন্দার এ দ্বীপরাষ্ট্র সলোমন দ্বীপপুঞ্জের প্রতিবেশী দেশ ফিজি সফরে যাওয়ার কথা রয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের।  

ফিজি সফরে গিয়ে তিনি প্রশান্ত মহাসাগরীয় এ দ্বীপরাষ্ট্রে নতুন একটি দূতাবাস খোলার ঘোষণা দেবেন। ২৯ বছর আগে হোনিয়ারায় কূটনৈতিক উপস্থিতি কমানোর পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ ঘোষণা এল। ১৯৯৩ সালে সলোমন দ্বীপপুঞ্জের রাজধানী হোনিয়ারায় দূতাবাস বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। এখন সেখানে যুক্তরাষ্ট্রের একটি কনস্যুলেট রয়েছে।

এই কনস্যুলেটের মাধ্যমে দেশটিতে কূটনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হয়। এ ছাড়া সলোমনের প্রতিবেশী দেশ পাপুয়া নিউগিনির রাজধানী পোর্ট মোরেসবিতে যুক্তরাষ্ট্রের দূতাবাস রয়েছে। 

যুক্তরাষ্ট্রের এমন ঘোষণা আসার আগে গত বছরের নভেম্বরে  সহিংস ও প্রাণঘাতী দাঙ্গা শুরু হয়েছিল। তখন বিক্ষোভকারীরা পার্লামেন্টে হামলা-ভাঙচুর চালানোর চেষ্টা করেন। এর পর তারা রাজধানী হোনিয়ারার চায়না টাউনের বেশিরভাগ অংশে আগুন ধরিয়ে তিন দিন ধরে তাণ্ডব চালান।  

মন্তব্য ( ০)





  • company_logo