• তথ্য ও প্রযুক্তি

এবার নিরাপত্তাঝুঁকিতে মাইক্রোসফটের এজ ব্রাউজার

  • তথ্য ও প্রযুক্তি
  • ১০ ফেব্রুয়ারী, ২০২২ ১৮:৪২:২৫

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ সম্প্রতি মাইক্রোসফট তাদের এজ ব্রাউজারের নতুন সংস্করণ (৯৮.০.১১০৮.৪৩) উন্মুক্ত করেছে। এই ব্রাউজারে নিরাপত্তাব্যবস্থা আরও শক্তিশালী করতে এনহ্যান্স সিকিউরিটি মোড যুক্ত করা হয়েছে। ফলে ব্যবহারকারীরা আগের তুলনায় বেশি নিরাপদ থাকবে।

মাইক্রোসফটের দাবি, নিরাপত্তা বৃদ্ধির পাশাপাশি নতুন সংস্করণটিতে ‘এজ বার’সহ বেশ কিছু নতুন ফিচারও চালু করা হয়েছে। এরইমধ্যে বড় ধরনের নিরাপত্তা ত্রুটির খোঁজ পাওয়া গেছে এজ ব্রাউজারে। এ নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে চাইলেই দূর থেকে ব্যবহারকারীদের কম্পিউটারে নতুন কোড যুক্ত করে সাইবার হামলা চালানো যায়।

তবে এজ ব্রাউজারের নতুন সংস্করণের (৯৮.০.১১০৮.৪৩) আগের সব সংস্করণ ব্যবহারকারীরা এ হামলার আশঙ্কায় রয়েছেন। এ বিষয়ে এজ ব্রাউজার ব্যবহারকারীদের জন্য উচ্চ নিরাপত্তাঝুঁকির সতর্কতা জারি করেছে ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম।

এরই মধ্যে দেশটির নাগরিকদের ব্রাউজারটি ব্যবহারে সতর্কও করেছে তারা। ভারতের সরকারি এ প্রতিষ্ঠানটির দাবি, মাইক্রোসফটের তৈরি এজ ব্রাউজারে একাধিক নিরাপত্তা ত্রুটির সন্ধান মিলেছে।

এসব ত্রুটি কাজে লাগিয়ে ব্রাউজারের নিরাপত্তাব্যবস্থা এড়িয়ে ব্যবহারকারীদের যন্ত্রের নিয়ন্ত্রণ নেওয়া যায়। সাইবার হামলা থেকে রেহাই পেতে ব্যবহারকারীদের সর্বশেষ সংস্করণের এজ ব্রাউজার ব্যবহারের অনুরোধ করেছে তারা। তবে নতুন সংস্করণে এসব ঝুঁকি নেই বলেও দাবি মাইক্রোসফটের/ তাই ব্যবহারকারীদের দ্রুত আপডেট করতে পরামর্শ দেওয়া হচ্ছে।

মন্তব্য ( ০)





  • company_logo