• শিশু সংবাদ

নীলফামারীতে শিশু সাংবাদিকদের নিয়ে দুই দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

  • শিশু সংবাদ
  • ২৫ জানুয়ারী, ২০২২ ১৩:৫৪:৩৮

ছবিঃ সিএনআই

নীলফামারী প্রতিনিধি: নীলফামারীর কিশোরগঞ্জে দুই দিনব্যাপি  শিশু সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। গত রবিবার ও সোমবার স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে কিশোরগঞ্জ ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র সহযোগিতায় এই কর্মশালার উদ্বোধন করেন উন্নয়ন সংস্থার ব্যবস্থাপক পিকিং চাম্বুগং। নীলফামারী কিশোরগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৩০ জন শিশু, কিশোর ও কিশোরী এই কর্মশালায় অংশ নেয়। কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে সাংবাদিকতার বিভিন্ন দিক তুলে ধরেন দৈনিক সংবাদ এবং যমুনা টেলিভিশনের আতিয়ার রহমান বাড্ডা। এছাড়াও প্রশিক্ষক হিসেবে ছিলেন নির্ভীক টিভি ডট কমের ইবনে সাঈদ অঙ্কুর ।

এই কর্মশালায় সংবাদ লিখনের কৌশল ও মোবাইল জার্নালিজমের নানা কলা-কৌশল সম্পর্কে শিশুদের দিক নির্দেশনা দেন দৈনিক নয়া শতাব্দীর আইয়ুব আলী। ভিডিও সংবাদ বিষয়ক আলোচনা করেন মাছরাঙা টেলিভিশন’র চিত্র সাংবাদিক মামুনার রশিদ মিঠু। কর্মশালায় অংশ নেওয়া একজন শিশু সাংবাদিক জাকির ইসলাম বলেন, ছোট থেকে আমার স্বপ্ন ছিল শিশু সাংবাদিকতার কর্মশালায় অংশ নেয়ার, সেটি আজ পুরন হলো। এই কর্মশালায় উপস্থিত হতে পেরে আমি অনেক কিছু শিখলাম। সাংবাদিকতার কর্মশালা বেশি বেশি হোক এবং বাকি শিশুরাও আমাদের মত শিখুক এমনটাই চায় শিশু সাংবাদিক আসাদ ইসলাম।

কর্মশালায় অংশ নেয়া প্রশিক্ষনার্থী জেরিন আক্তার বলেন, শিশু সাংবাদিকতা বিষয়ক কর্মশালায় এসেছি। আমরা এই কর্মশালায় যতটুকু শিখতে পেরেছি তা আমাদের ভবিষ্যৎ জীবনে অনেক গুরুত্ব রাখবে। কর্মশালার আয়োজক কিশোরগঞ্জ এ,পি ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র ব্যবস্থাপক ক্ষুদে সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, জাতিসংঘের শিশু অধিকার সনদে বিশেষ করে ১২ এবং ১৩ অনুচ্ছেদে প্রতিটি শিশুর স্বাধীনভাবে মতামত প্রকাশের অধিকারের কথা বলা  হয়েছে। আমাদের এই কর্মসুচীর লক্ষ্য হলো সমাজে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনাগুলোকে শিশুরা যাতে শিশু অধিকার ও সুরক্ষার দৃষ্টিভঙ্গিতে বিচার বিশ্লেষণ করতে পারে এবং শিশুদের অধিকার প্রতিষ্ঠার কাজ করতে পারে। আমাদের এই কর্মসুচী একদিকে যেমন গ্রামের শিশুদের মানসিক বিকাশে প্রসারিত হবে তেমনি শিশুরা তাদের সম্বন্ধে সচেতন হবে। এতে শিশুরা তাদের অধিকার রক্ষার্থে কাজ করতে পারবে।

মন্তব্য ( ০)





  • company_logo