• তথ্য ও প্রযুক্তি

জি-মেইল অ্যাকাউন্ট হ্যাক হলে জানবেন যেভাবে

  • তথ্য ও প্রযুক্তি
  • ২৩ জানুয়ারী, ২০২২ ১৬:০৩:২৮

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ নিরাপদ যোগাযোগের জন্য গুগলের জি-মেইল ব্যবহার করছেন অনেকে। অফিসে নিজের ডেস্কটপে মেইল অ্যাকাউন্টটি ওপেন করে রাখেন অনেকেই। তবে এটি কিন্তু একেবারেই নিরাপদ নয়। এমন অবহেলার কারণে অন্যদের কাছে চলে যেতে পারে আপনার ব্যক্তিগত তথ্য।

বর্তমানে পুরো বিশ্বে সাইবার অপরাধীদের বাড়বাড়ন্ত শুরু হয়েছে। প্রতারকদের ফাঁদে পড়ে অনেকেই জি-মেইল সহ অন্যান্য অ্যাকাউন্ট হারাচ্ছেন। পড়ছেন নানান ধরনের ঝামেলায়।

ই-মেইল একজন ব্যক্তির কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যাকাউন্ট। ই-মেইলের সঙ্গেই অনলাইনে অন্যান্য সব অ্যাকাউন্ট যুক্ত থাকে। এই কারণে ই-মেইল সুরক্ষিত রাখা প্রয়োজন। কোনো কারণে আপনার জি-মেইল হ্যাক হলে খুব সহজ উপায়ে তা জেনে নিতে পারবেন।

Chrome Web Store এ থাকা Google Password Checkup অ্যাড-অন থেকে সহজেই জেনে নেওয়া যাবে এটি। ২০১৯ সালে এসেছিল টুলটি। এই টুল ব্যবহার করে জেনে নেওয়া যাবে আপনার ই-মেইল কখনো হ্যাক হয়েছে কি না। ই-মেইল হ্যাক হওয়ার যত তালিকা প্রকাশ্যে আসে সেই সব তালিকা একত্রিত করে আপনার ই-মেইল যাচাই করে নেবে এই এক্সটেনশন।

চলুন দেখে নেওয়া যাক কীভাবে জানা যাবে এই টুল থেকে-

> Google Chrome ব্রাউজারে Password Checkup এক্সটেনশন ডাউনলোড করে নিন।
> ডাউনলোড করার পর এই এক্সটেনশন আপনার ব্রাউজারে কোনো লগইন থাকলে তা দেখে নেবে।
> আপনার ইউজারনেম ও পাসওয়ার্ড Google ডেটাবেসের হ্যাক হওয়া ৪০০ কোটি এন্ট্রির সঙ্গে মিল থাকলে সতর্ক করে দেবে এই এক্সটেনশন।
> কোন কোন ওয়েবসাইট থেকে আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে তাও জানা যাবে।
> এ ছাড়াও আপনাকে পাসওয়ার্ড বদল করার পরামর্শ দেওয়া হবে। এমনকি কোন কোন সময় আপনার পাসওয়ার্ড প্রকাশ্যে এসেছে তাও জানা যাবে।

মন্তব্য ( ০)





  • company_logo