• আন্তর্জাতিক

করোনাভাইরাস: আট মাসে সর্বোচ্চ সংক্রমণ দেখল ভারত

  • আন্তর্জাতিক
  • ১৯ জানুয়ারী, ২০২২ ১৮:৪৫:০৪

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ করোনার দৈনিক সংক্রমণ ফের হু হু করে বাড়ছে ভারতে। মঙ্গলবার দেশটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ৮২ হাজার ৯৭০ জন, যা গত আট মাসে সর্বোচ্চ দৈনিক সংক্রমণের রেকর্ড।

একই দিন ভারতে কোভিডে মৃত্যু হয়েছে ৪৪২ জনের। সরকারি সূত্রের বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরনের স্বীকৃতি পাওয়া ওমিক্রনের প্রভাবে ভারতে বর্তমানে সংক্রমণে উর্ধ্বগতি দেখা দিয়েছে বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা। তবে সংক্রমণ বাড়লেও ওমিক্রনে গুরুতর অসুস্থতা ও মৃত্যুর ঝুঁকি কম থাকায় স্বাস্থ্যসেবা ব্যবস্থায় তেমন চাপ তৈরি হবে না বলে আশা তাদের।

তবে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে একমত নন দেশটির তামিলনাড়ু রাজ্যের রাজধানী চেন্নাইয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব এপিডেমোলজির (আইসিএমআর) বিশেষজ্ঞ তরুণ ভাটনগর। এক সাক্ষাৎকারে আলজাজিরাকে তিনি বলেন, ‘এখনও হাসপাতালে ভর্তি হওয়া রোগী ও মৃত্যুহার তেমন বাড়েনি- এটি সত্য, কিন্তু আগামী দুই-তিন সপ্তাহের মধ্যেই চিত্র সম্পূর্ণ বদলে যাবে।’

‘তাই আমি মনে করি না, এখনকার পরিস্থিতি দেখে নিশ্চিন্ত থাকার কোনো অবকাশ আছে।’

ভারতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছিল ২০২০ সালের ৩০ জানুয়ারি, কেরালায়। তার পর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩ কোটি ৭৯ লাখ ১ হাজার ২৪১ জন এবং এ রোগে মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৭ হাজার ২২৬ জনের।

মহমারির সবচেয়ে বিপর্যয়কর পরিস্থিতি দেশটি দেখেছে গত বছর এপ্রিল থেকে জুলাই পর্যন্ত। করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ডেল্টার প্রভাবে ওই ৪ মাসে দৈনিক সংক্রমণ ছাড়িয়েছিল ৪ লাখের ঘর, একই সঙ্গে মৃত্যু ছাড়িয়েছিল ৪ হাজার।

মহামারি প্রতিরোধে ২০২১ সালের ১৬ জানুয়ারি থেকে টিকাদান কর্মসূচি শুরু করেছে ভারতের সরকার এবং গত এক বছরে দেশটির মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার  ৭০ শতাংশই টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন। এখনও দেশটিতে কোটি কোটি মানুষ রয়ে গেছেন, যারা টিকার একটি ডোজও পাননি।

মন্তব্য ( ০)





  • company_logo