• গণমাধ্যম

"ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের পুর্নাঙ্গ কমিটি গঠন"

  • গণমাধ্যম
  • ০৩ জানুয়ারী, ২০২২ ১৯:০১:৪৭

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ বহুল প্রতীক্ষিত ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের আনুষ্ঠানিক পথচলা শুরু হলো। আগামী দুই বছর (২০২২-২৩) এর জন্যে এই কমিটি ঘোষণা করা হলো। অনলাইন সভায় সদ্য প্রয়াত জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি একুশে পদকপ্রাপ্ত জ্যাষ্ঠ সাংবাদিক ও দ্যা ফিন্যান্সিয়াল হেরাল্ডের সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদের মৃত্যুশোকে নবগঠিত কমিটি এক মিনিট নীরবতা পালন করে ও তার রুহের মাগফেরাত কামনা করেন সবাই।

ইউরোপে প্রবাসীদের কল্যাণে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার প্রত্যয় নিয়ে ইউরোপে অবস্থানরত বাংলাদেশি সংবাদকর্মীদের সমন্বয়ে গঠন করা হলো "ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাব"। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে নবীন ও প্রবীনের সমন্বয়ে নতুন এ কমিটি ২০২১ সালের সকল গ্লানি মুছে দিয়ে ২০২২ সালের প্রথম দিনে ইউরোপ স্থানীয় সময় বিকাল পাঁচটায় শুরু হওয়া একটি অনলাইন মিটিংয়ের মাধ্যমে এড. আনিসুজ্জামানের সভাপতিত্বে এবং মীরন নাজমুল ও ফরিদ আহমেদ পাটওয়ারীর যৌথ পরিচালনায় সাধারণ সভা অনুষ্ঠিত হয়। 

অনলাইন সভায় সিনিয়র সাংবাদিক ঢাকা পোস্টের স্পেন প্রতিনিধি মীরন নাজমুল, সভাপতি হিসেবে দৈনিক যুগান্তর ইতালি প্রতিনিধি জমির হোসেনকে এবং বাংলা টিভির স্পেন প্রতিনিধি কবির আল মাহমুদকে সাধারণ সম্পাদক এবং ঢাকা পোস্টের পর্তুগাল প্রতিনিধি ফরিদ আহমেদ পাটওয়ারীকে ১নং যুগ্ম সাধারণ সম্পাদক প্রস্তাব করেন।

সাধারণ সভার সভাপতি এড. আনিসুজ্জামান আনিস উপস্থিত সকলের মতামত চাইলে টুডে'স ওয়ার্ল্ড নিউজ২৪ ডটকম এর প্রধান সম্পাদক এবং সাবেক বাংলা টিভি এর হেড অব নিউজ হুমায়ুন কবির হিমু প্রথমে সমর্থন জানান। পরে সবাই একাত্ম প্রকাশ করেন। এরপরই জ্যাষ্ঠ সাংবাদিক হুমায়ুন কবিরকে সংগঠনের উপদেষ্টা হিসেবে সবাই সমর্থন প্রদান করেন। পরে সদ্য নির্বাচিত যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ পাটওয়ারী পূর্ণাঙ্গ কমিটির নামের তালিকা প্রকাশ করেন । 

২২ সদস্য বিশিষ্ট নবগঠিত কমিটিতে আছেনঃ সহ-সভাপতি হাবীবুল্লাহ আল বাহার (জার্মানি), এমডি আব্দুল্লাহ ইকবাল (ফিনল্যান্ড), ওমর ফারুক হিমেল (জার্মানি)।
যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ পাটওয়ারী(পর্তুগাল), ইসমাইল হোসাইন রায়হান(স্পেন)।

সাংগঠনিক সম্পাদক আনোয়ার এইচ খান ফাহিম (পর্তুগাল), ফয়সল মাহমুদ (যুক্তরাজ্য), সৈয়দ মুনতাসির রিমন (ফ্রান্স), লায়েবুর রহমান (স্পেন),  রাকিব হাসান রাফি (স্লোভেনিয়া)।

অর্থ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মোহাম্মদ শাহজাহান(পর্তুগাল)। তথ্য গবেষণা ও আন্তর্জাতক বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আহমেদ রাজ (পোল্যান্ড)। প্রচার ও প্রকাশনা সম্পাদক শহীদ আহমেদ প্রিন্স (পর্তুগাল)। দপ্তর সম্পাদক মোহাম্মদ মুবিন খান (স্পেন)। ক্রীড়া ও সস্কৃতি বিষয়ক সম্পাদক মোঃ আবু সাঈদ(পর্তুগাল)। অভিবাসন বিষয়ক সম্পাদক মেহেদী মারুফ (ফ্রান্স)।
সদস্য মীরন নাজমুল (স্পেন), এড. আনিসুজ্জামান আনিস(ইতালি) ও বাবু মিয়া জসিম (অস্ট্রিয়া)।

উপদেষ্টা হিসেবে রয়েছেন রিয়াদ আহাদ কমিটি ঘোষনার পরে সংক্ষিপ্ত বক্তব্যে সংগঠনের উপদেষ্টা হুমায়ুন কবির হিমু বলেন, 'ইউরোপ প্রবাসী বাংলাদেশি সাংবাদিকগণ সবাই ঐক্যবদ্ধভাবে যে প্রেসক্লাব গঠন করে করেছেন, ইউরোপে এটা ইতিহাস সৃষ্টি করবে ও সাংবাদিকতা একটি মহান পেশা। আবেগবর্জিত ও নিরপেক্ষ দৃষ্টিতে সংবাদ পরিবেশন করাই সাংবাদিকদের মূল লক্ষ্য হওয়া উচিত। ইউরোপ-বাংলাদেশ প্রেস ক্লাবের সদস্যরা সকলেই বয়সে তরুণ কিন্তু অভিজ্ঞতায় ঋদ্ধ। ইউরোপ বাংলাদেশি কমিউনিটিকে বিশ্বে তথা বাংলাদেশের কাছে ইতিবাচকভাবে উপস্থাপন করাই আমাদের লক্ষ্য হওয়া উচিত।'

ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের অন্য উপদেষ্টা ও ইউরোপ ও যুক্তরাজ্যে বহুল পরিচিত বাংলা কাগজে এর নির্বাহী সম্পাদক রিয়াদ আহাদ ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের কমিটি গঠনে অভিমত ব্যক্ত করতে গিয়ে বলেন, 'ইউরোপ প্রবাসী সাংবাদিকদের সমন্বয়ে এমন সুসংগঠিত একটি কমিটি গঠন হয়েছে, যা অকল্পনীয়। তিনি নবগঠিত কমিটিকে সকল প্রবাসীদের পাশে থাকার আহ্বান জানান।'
 

মন্তব্য ( ০)





  • company_logo