• আন্তর্জাতিক

এবার ১৬-১৭ বছর বয়সীদের বুস্টার ডোজের অনুমোদন চায় ফাইজার

  • আন্তর্জাতিক
  • ০১ ডিসেম্বর, ২০২১ ১৪:৫৯:২০

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাস মহামারি প্রতিরোধে ১৬ ও ১৭ বছর বয়সীদের জন্য নিজেদের কোভিড-১৯ টিকার বুস্টার ডোজের অনুমোদন চায় ফাইজার। স্থানীয় সময় মঙ্গলবার (৩০ নভেম্বর) যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে এ লক্ষ্যে আবেদন করেছে সংস্থাটি।

করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে সৃষ্ট আতঙ্কের মাঝেই এই তথ্য সামনে এলো। বুধবার (১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় মার্কিন ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলবার্ট বোরলা জানিয়েছেন, ‘১৬ ও ১৭ বছর বয়সীদের মধ্যে জরুরি ভিত্তিতে ফাইজারের বুস্টার ডোজ প্রয়োগের অনুমোদন দিতে আজ (মঙ্গলবার) আমরা যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে আবেদন জমা দিয়েছি।’

তিনি আরও বলেন, ‘আরও বেশি সংখ্যক মানুষকে করোনার বিরুদ্ধে শক্ত প্রতিরোধ ক্ষমতা দেওয়াই আমাদের স্বপ্ন, বিশেষ করে ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে।’

গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপরই তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। একজন বিশেষজ্ঞ দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনার বি.১.১.৫২৯ নামক এই ভ্যারিয়েন্টকে ‘এ যাবতকালের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর’ বলে আখ্যায়িত করেছেন।

এমনকি করোনার এই ধরন মানবদেহের রোগপ্রতিরোধ ক্ষমতাকেও আক্রমণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গ্রিক বর্ণমালার ১৫ নম্বর অক্ষর অনুযায়ী বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যারিয়েন্টকে ‘ওমিক্রন’ নাম দিয়েছে। এরপরই ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে বিশ্বজুড়ে দেখা দিয়েছে আতঙ্ক। ফলস্বরূপ আফ্রিকার দেশগুলোর বিরুদ্ধে একে একে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে বিশ্বের বহু দেশ।

এএফপি বলছে, ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর থেকে বিশ্বের বিভিন্ন দেশে এখন পর্যন্ত ভাইরাসের এই ধরনে আক্রান্ত দুই শতাধিক রোগী সংক্রমিত হয়েছে। তবে তাদের কেউই যুক্তরাষ্ট্রের নাগরিক বা বাসিন্দা নয়। যুক্তরাষ্ট্রে চলমান সংক্রমণের ৯৯ ভাগেরও বেশির জন্য দায়ী করোনার ডেল্টা ধরন।

এর আগে গত ২৯ অক্টোবর ৫ বছর থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ টিকার অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র। এছাড়া দেশটিতে বর্তমানে ১২ বছর থেকে শুরু করে এর বেশি বয়সীদের ফাইজারের টিকা দেওয়া হচ্ছে। ফাইজারের সর্বশেষ আবেদন অনুমোদন পেলে ১৬ ও ১৭ বছর বয়সীরাও ফাইজারের টিকার বুস্টার ডোজের আওতায় আসবে।

মন্তব্য ( ০)





  • company_logo