• শিক্ষা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৪ শিক্ষার্থীকে শোকজ

  • শিক্ষা
  • ০১ ডিসেম্বর, ২০২১ ১০:৫৭:২৯

ছবিঃ সিএনআই

কুবি প্রতিনিধি: রুমমেটের ফেসবুক পোস্টকে কেন্দ্র করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) এক শিক্ষার্থীর আত্মহত্যার চেষ্টার ঘটনায় ৪ শিক্ষার্থীকে শোকজ দেয়া হয়েছে। মঙ্গলবার (৩০ নভেম্বর) ঐ চার শিক্ষার্থীকে প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীন স্বাক্ষরিত পৃথক ৪টি নোটিশ দেয়া হয়। তাদের পহেলা ডিসেম্বর সকাল নয়টায় কারণ দর্শাতে বলা হয়েছে।

শোকজ দেয়া হয়েছে ফেসবুকে পোস্ট করা একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থী, পোস্টের জেরে আত্মহত্যার চেষ্টা চালানো ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ২০১৮-১৯ বর্ষের এক শিক্ষার্থী ও একই বিভাগের আরও দুই শিক্ষার্থীকে।

এর আগে, রুমে গেস্ট আনাকে কেন্দ্র করে গত ২০ নভেম্বর রুমমেট সিনিয়র-জুনিয়র দুই শিক্ষার্থীর মাঝে বাকবিতন্ডা হয়। এসময় সিনিয়র ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ২০১৮-১৯ বর্ষের শিক্ষার্থী তার পক্ষে একই বিভাগের সিনিয়র কয়েকজকে  ডেকে নিয়ে জুনিয়র শিক্ষার্থীকে ধমকায়। এরপর একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের জুনিয়র শিক্ষার্থীর পক্ষে একই বিভাগের কয়েকজন মেসে আসে। এসময় দুই পক্ষই তর্কে জড়িয়ে পড়লে মেস মালিক ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকসহ কয়েকজন সেখানে উপস্থিত হয়ে বিষয়টি মীমাংসা করেন।

বিষয়টা মীমাংসার পর রুমে গিয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের জুনিয়র শিক্ষার্থী নিরাপত্তা শঙ্কায় ভুগছেন দাবি করে কয়েকজনের নাম উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গ্রুপ ও নিজের টাইমলাইনে  পোস্ট করেন। এরপরেই সিনিয়র ১৩ তম ব্যাচের শিক্ষার্থী ফেসবুকে পাল্টা একটি পোস্ট করে ঘুমের ঔষধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন।

এ ঘটনায় দুই পক্ষই প্রক্টর অফিসে লিখিত অভিযোগ দেয়। এরপর সহকারী প্রক্টর ড. জান্নাতুল ফেরদৌসকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি এ ঘটনায় জড়িত সকলকে মৌখিকভাবে জিজ্ঞাসাবাদ শেষে ঘটনার সাথে সংশ্লিষ্টতা থাকার অভিযোগে ৪ জন শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীন বলেন,'চার জন শিক্ষার্থীকে শোকজ করা হয়েছে। তারা কাল এর উত্তর দিবে।  উত্তর যদি সন্তোষজনক না হয় তাহলে আমরা বসে পরবর্তী সিদ্ধান্ত নিব।'

এ বিষয়ে তদন্ত কমিটির প্রধান ও সহকারী প্রক্টর ড.জান্নাতুল ফেরদৌস বলেন, 'আমরা ঘটনাটি তদন্ত করেছি। তদন্তে ঘটনার সাথে চারজন শিক্ষার্থীর জোরালো সম্পৃক্ততা পাওয়া গিয়েছে। আমরা তাদের শোকজ করেছি। তারা কাল শোকজের উত্তর দিবে। এছাড়া ঘটনার সাথে যাদের তেমন সংশ্লিষ্টতা নেই তাদের মুচলেকা দিয়ে অভিভাবক ডেকে বুঝিয়ে দেয়া হয়েছে।'

মন্তব্য ( ০)





  • company_logo