• আন্তর্জাতিক

দ. আফ্রিকার আগেই নেদারল্যান্ডসে ওমিক্রন শনাক্ত হয়েছিল!

  • আন্তর্জাতিক
  • ৩০ নভেম্বর, ২০২১ ১৮:১৮:২৯

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসে আক্রান্তসহ অন্যান্য যাত্রীদের নিয়ে গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকা থেকে দু’টি ফ্লাইট আসার আগেই নেদারল্যান্ডসে এই ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়েছে বলে ডাচ স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

মঙ্গলবার দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেলথ (আরআইভিএম) বলেছে, গত ২৬ নভেম্বর দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ এবং কেপটাউন থেকে আমস্টারডামের শিফল বিমানবন্দরে আসা দু’টি ফ্লাইটের অন্তত ১৪ জন আরোহী করোনাভাইরাসের নতুন ধরনটি বহন করে নিয়ে এসেছেন।

আরআইভিএম বলেছে, ‘কিন্তু আমরা তারও আগে গত ১৯ এবং ২৩ নভেম্বর সংগ্রহ করা দু’টি নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট পেয়েছি। তবে এই দুই ব্যক্তি দক্ষিণ আফ্রিকা সফর করেছিলেন কি-না তা এখনও পরিষ্কার নয়।’

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রথম সংক্রমণ শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই সঙ্গে ওমিক্রনকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে তালিকাভুক্ত করেছে সংস্থাটি।

কিন্তু দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়ার ৬ দিন আগের নমুনায় নেদারল্যান্ডস ‘ওমিক্রন’ সংক্রমণ নিশ্চিত হয়েছে বলে মঙ্গলবার আরআইভিএম জানিয়েছে। ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেলথ বলছে, ওই দুই ব্যক্তির নমুনায় ওমিক্রন শনাক্ত হওয়ার পর লোকজনকে এ ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়েছে এবং পৌর স্বাস্থ্যসেবা বিভাগ এখন কন্টাক্ট ট্রেসিং শুরু করেছে।

৩২ বারের বেশি স্পাইক প্রোটিনে রূপ বদলে ফেলা ওমিক্রনের আবিষ্কার বিশ্বজুড়ে নতুন করে উদ্বেগ ছড়িয়ে দিয়েছে। করোনার এই ভ্যারিয়েন্ট ‘টিকা প্রতিরোধী’ হতে পারে বলে ইতোমধ্যে অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞ সতর্ক করে দিয়েছেন। ওমিক্রনের ভ্যাকসিন প্রতিরোধী হয়ে ওঠার শঙ্কায় অসুস্থতা, হাসপাতালে ভর্তি বৃদ্ধি এবং দুই বছরের বেশি সময় ধরে চলমান মহামারি দীর্ঘায়িত হওয়ার ঝুঁকিও তৈরি হয়েছে।

আরআইভিএম বলেছে, আগামী দিনে নেদারল্যান্ডসে ওমিক্রন ভ্যারিয়েন্টের ওপর বিভিন্ন ধরনের গবেষণা পরিচালিত হবে। আগের নমুনাগুলোও পুনরায় পরীক্ষা করা হবে।
 
ইউরোপের দেশগুলোর মধ্যে এখন পর্যন্ত নেদারল্যান্ডসেই সর্বোচ্চ ১৬ জনের ওমিক্রন শনাক্ত হয়েছে। এছাড়া দক্ষিণ আফ্রিকা থেকে নেদারল্যান্ডসে আসা দু’টি ফ্লাইটের ৬১ জন যাত্রীর করোনা শনাক্ত হয়েছিল; তাদের মধ্যে কয়েকজন ওমিক্রন আক্রান্ত। বর্তমানে তারা আমস্টারডামে কোয়ারেন্টাইনে আছেন।

গত কয়েক দিনে দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, এসওয়াতিনি, লেসোথো, মোজাম্বিক, নামিবিয়া এবং জিম্বাবুয়ে থেকে আসা ৫ হাজারের মতো যাত্রীর সঙ্গে যোগাযোগ এবং করোনা পরীক্ষার চেষ্টা করছে ডাচ কর্তৃপক্ষ।

নেদারল্যান্ডসে বর্তমানে দৈনিক ২০ হাজারের বেশি মানুষের করোনা সংক্রমণ শনাক্ত হচ্ছে। হাসপাতালের ওপর চাপ কমাতে রোববার থেকে দেশটিতে কঠোর করোনা বিধি-নিষেধ জারি হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo