• আন্তর্জাতিক

ভারতে এবার ডেল্টার আর একটি উপপ্রজাতি শনাক্ত

  • আন্তর্জাতিক
  • ২৫ অক্টোবর, ২০২১ ১৩:৪৫:৩৮

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের অতি সংক্রামক পরিবর্তিত ধরন ডেল্টার আর একটি উপপ্রজাতি শনাক্ত করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। উপপ্রজাতিটির বৈজ্ঞানিক নাম দেওয়া হয়েছে এওয়াই পয়েন্ট ৪।

গত সেপ্টেম্বরে ভারতের মধ্য প্রদেশের ইন্দোর শহরে এই ধরনটির সন্ধান পাওয়া যায় বলে রোববার এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির জাতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া।

ভারতের রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা সংস্থা ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) তাদের জিনোম সিকোয়েন্সিং প্রতিবেদনে জানিয়েছে, এ পর্যন্ত ইন্দোরে এই ভাইরাসটিতে ৭ জন আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত হয়েছে এনসিডিসি। তাদের মধ্যে দুজন সেনা কর্মকর্তা, বর্তমানে কর্মসূত্রে ইন্দোরের মহু সেনানিবাসে আছেন তারা।

এছাড়া, দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে এ পর্যন্ত যতজন করোনায় আক্রান্ত হয়েছেন, তাদের অন্তত এক শতাংশের জন্য এই ধরনটি দায়ী বলেও জানতে পেরেছে এনসিডিসি।

সংস্থাটির জিনোম সিকোয়েন্সিং প্রতিবেদনে আরও বলা হয়, সেপ্টেম্বরে ইন্দোরে আকস্মিকভাবে করোনার সংক্রমণ বেড়ে গিয়েছিল। আগের মাস আগস্টের তুলনায় এই বৃদ্ধির হার ছিল ৬৪ শতাংশ।

এই আক্রান্তদের মধ্যে সেনা কর্মকর্তারাও ছিলেন। ২৩ ও ২৪ সেপ্টেম্বর- ২ দিনে মহু সেনানিবাসে আর্মি ওয়ার কলেজে প্রশিক্ষণরত ৪৪ জন সেনা কর্মকর্তা করোনা পজিটিভ শনাক্ত হওয়ায় বিষয়টিকে গুরুত্বসহকারে নেয় সেনানিবাস কর্তৃপক্ষ। আক্রান্ত সেনা কর্মকর্তাদের নমুনা এনসিডিসিতে পাঠানো হয়।

গত ১৬ অক্টোবর তাদের সবার নমুনার প্রতিবেদন প্রকাশ করেছে এনসিডিসি। সেখানেই জানা গেছে দুই সেনা কর্মকর্তার আক্রান্তের এই তথ্য। ইন্দোরের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিএস সত্য জানিয়েছেন, এই ভাইরাসে আক্রান্ত বাকি ৫ জন শহরের অন্যান্য অংশে বসবাস করেন।

এনসিডিসির প্রতিবেদনে আরও বলা হয়েছে, মধ্যপ্রদেশ ছাড়াও মহারাষ্ট্রে বেশ কিছু সংখ্যক করোনা রোগী শনাক্ত হয়েছেন, যারা এওয়াই পয়েন্ট ৪ ভাইরাসটিতে আক্রান্ত।

করোনার অতি সংক্রামক পরিবর্তিত ধরন ডেল্টা প্রথম শনাক্ত হয়েছিল ভারতে, ২০২০ সালের সেপ্টেম্বরে। এই ধরনটির বৈজ্ঞানিক নাম বি পয়েন্ট ১ পয়েন্ট ৬১৭ পয়েন্ট ২। গ্রিক বর্ণমালা অনুসারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ধরনটির নাম দেয় ডেল্টা।

পরে ২০২১ সালের মার্চে ভারতে ডেল্টার একটি উপপ্রজাতি শনাক্ত হয়, যার বৈজ্ঞানিক নাম এওয়াই ফোর পয়েন্ট টু। ডেল্টার উপপ্রজাতি হওয়ার কারণে এই ধরনটির নাম দেওয়া হয় ডেল্টা প্লাস।

তবে নতুন প্রজাতি এওয়াই পয়েন্ট ফোরের কোনো সাধারণ নাম এখনও দেওয়া হয়নি।

ইন্দোরের এমজিএম মেডিক্যাল কলেজের অণুজীববিদ্যা (মাইক্রোবায়োলজি) বিভাগের প্রধান ডা. আনিতা মুথা টাইমস অব ইন্ডিয়াকে এ সম্পর্কে বলেন, ‘নতুন শনাক্ত এওয়াই পয়েন্ট ফোর ভাইরাসটি ডেল্টা বা ডেল্টা প্লাস নয়; বরং ডেল্টা ধরনের সম্পূর্ণ নতুন একটি প্রজাতি।’

‘আমাদের কাছে থাকা তথ্য অনুযায়ী, এটির উদ্ভব হয়েছে মহারাষ্ট্রে। সেখান থেকেই ভারতের অন্যান্য অংশ এটি ছড়িয়ে পড়ছে।’

তিনি আরও জানিয়েছেন, নতুন এই ভাইরাসের নমুনাকে ইতোমধ্যে অনুসন্ধানাধীন ধরণ বা ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্টের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo