• উদ্যোক্তা খবর
  • লিড নিউজ

শেরপুরে হিজড়া জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে মতবিনিময়

  • উদ্যোক্তা খবর
  • লিড নিউজ
  • ০৫ সেপ্টেম্বর, ২০২১ ১৫:২৭:০৮

ছবিঃ সিএনআই

শেরপুর প্রতিনিধিঃ  শেরপুরে মুজিব শতবর্ষ উপলক্ষে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর (হিজড়া)কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে তাদের নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সেইসাথে হিজড়াদের অংশগ্রহণে পরিবেশিত হয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। আর সেই সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করে মুগ্ধ হয়েছেন অতিথিসহ আপামর দর্শক-শ্রোতা। শনিবার রাতে সদর উপজেলার কামারিয়া ইউনিয়নের আন্ধারিয়া সুতিরপাড় এলাকায় তাদের জন্য গড়ে তোলা গুচ্ছগ্রামের মাঠে আয়োজিত ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ। ওইসময় তিনি বলেন, গুচ্ছগ্রামে বসবাসরত হিজড়াদের আগামী ৬ মাস খাদ্য সহায়তা দেবে জেলা প্রশাসন। এছাড়া তাদের গরু, ছাগল, হাঁস-মুরগি ও সেলাই মেশিন প্রদান করা হবে। এজন্য তাদেরকে প্রশিক্ষণ প্রদান ও আয়বর্ধক কর্মকান্ড পরিচালনার জন্য স্বল্পসুদে ক্ষুদ্র ঋণ প্রদান করার প্রকল্পও হাতে নেয়া হয়েছে। একই সাথে তাদেরকে সাংস্কৃতিক কর্মকান্ডে এগিয়ে নেয়ার উদ্যোগ নিয়েছে প্রশাসন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী, জেলা প্রশাসকের সহধর্মিনী জান্নাতুল ফেরদৌস প্রিয়া, সদর উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম, ভাইস চেয়ারম্যান সাবিহা জামান শাপলা, কামারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বারী চান ও নাগরিক সংগঠন জনউদ্যোগের শেরপুর জেলা আহ্বায়ক আবুল কালাম আজাদ। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফিরোজ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) বন্দে আলী মিয়া, জেলা হিজড়া কল্যাণ সমিতির সভাপতি নিশি সরকার প্রমুখ।

অনুষ্ঠানে হিজড়াদের জন্য একটি ৪৩ ইঞ্চি এলইডি টেলিভিশন ও সাংস্কৃতিক সরঞ্জাম প্রদান করা হয়। এছাড়া তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে গরু-ছাগল, হাস-মুরগি ক্রয়ের জন্য দুই লক্ষাধিক টাকা অনুদান প্রদান করা হয়। সেইসাথে তাদের আরও ৫ লাখ টাকার সুদমুক্ত ঋণ প্রদান করার ঘোষণা দেওয়া হয়। জেলা হিজড়া কল্যাণ সমিতির সভাপতি নিশি সরকার বলেন, আমরা অনেক কিছু পেয়েছি। আমরা সবার অব্যাহত সহযোগিতা চাই। আমাদের সাংস্কৃতিক কর্মকান্ড গুলো মানুষের সামনে তুলে ধরতে পেরে আনন্দিত। আমরা টেলিভিশন ও আর্থিক সহায়তা পেয়ে বেশ খুশি হয়েছি।

জনউদ্যোগের আহবায়ক আবুল কালাম আজাদ বলেন, হিজড়াদের জীবনমান উন্ন করার জন্য তাদের সাংস্কৃতিক কর্মকান্ডকে জনগণের সামনে তুলে ধরতে পারলে সেখান থেকেও তারা আয় করতে পারে। মতবিনিময় শেষে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে হিজড়া নমিতা গান গেয়ে অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তুলে। তাদের সাথে নাচ-গানে মেতে উঠে এখানকার হাজারও জনগণ।

উল্লেখ্য, শেরপুর জেলার ৫২ জন তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী এদিক-সেদিক ঘুরে বেড়াতো। তাদের ছিলো না কোন ঠিকানা। জেলা প্রশাসন তাদের জন্য সদর উপজেলার কামারিয়া ইউনিয়নের আন্ধারিয়ায় গুচ্ছগ্রাম তৈরি করে সেখানে ৪০ জনকে আবাসনের ব্যবস্থা করে দিয়েছে। সেইসাথে নানাভাবে আর্থিক সহায়তা প্রদান করাসহ স্বাবলম্বী করে তোলার চেষ্টা চালাচ্ছেন। হিজড়া জনগোষ্ঠীরা এখন তাদের নতুন জীবন শুরু করেছে।

মন্তব্য ( ০)





  • company_logo