• লাইফস্টাইল
  • লিড নিউজ

সুন্দর ত্বকের জন্য কলার উপকারিতা

  • লাইফস্টাইল
  • লিড নিউজ
  • ২১ আগস্ট, ২০২১ ১৩:২০:৪০

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ কলা এমন একটি ফল যা প্রায় বারো মাস ই বাজারে পাওয়া যায়।আর এর দামও কম।কলা ত্বকের উজ্জ্বল্যতা বাড়িয়ে তোলে। সুন্দর,উজ্জ্বল ত্বক আমরা সকলেই চাই আর সেজন্য আমরা বিভিন্ন নামিদামি কোম্পানির প্রোডাক্টও ব্যবহার করি। তবে, ত্বকের সৌন্দর্যের জন্য শুধু বাইরে থেকে যত্ন নেওয়াই যথেষ্ট নয়। ত্বক যদি ভেতর থেকে সুস্থ্য হয় তাহলে ব্রণ ও ত্বকের কালো দাগ প্রভৃতি সবকিছু দূর হয়।

কলায় উপস্থিত ফ্যাটি অ্যাসিড ত্বকের আর্দ্রতা বজায় রেখে, ত্বককে আর্দ্র ও কোমল রাখতে সাহায্য করে।কলা অ্যান্টি-অক্সিডন্টের একটি ভাল উৎস, যা ফ্রি র‍্যাডিকেলস গুলোকে নিষ্ক্রিয় করে, ত্বকের বয়স হয়ে যাওয়ার প্রক্রিয়াকে ধীর করে এবং ত্বকের রং হাল্কা করতে সাহায্য করে।

কলা দিয়ে তৈরি কয়েকটি ফেস প্যাক এর রেসিপি দেওয়া হল যা আপনার ত্বককে, টানটান, রং হালকা ও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

রেডিয়েন্ট স্কিন মাস্ক

একটা পাকা কলার আধা টুকরো নিয়ে ভালভাবে মেখে একটা মন্ড তৈরি করে নিন।

কমলালেবুর রস এবং ১ চা চামচ মধু মেশান।

আপনার মুখ এবং গলায় মাস্কটির একটি পাতলা প্রলেপ লাগান।

১৫ মিনিটের রেখে ধুয়ে ফেলুন।

অ্যান্টি-এজিং মাস্ক

একটা পাকা কলার আধা টুকরো নিয়ে ভালভাবে মেখে একটা মন্ড তৈরি করে নিন। এক চা চামচ টকদই ও কয়েক ফোঁটা লেবুর রস মেশান। মেশাতে থাকুন, যতক্ষন না সব উপাকরণগুলি ভালভাবে মিশে যায়। ভাল করে মুখ ধুয়ে নিয়ে এই মাস্কটি লাগান। ৩০ মিনিটের জন্য রেখে দিন। ঠান্ডা জল দিয়ে ভালকরে ঘষে ঘষে ধুয়ে ফেলুন।

ত্বককে পুনর্জীবিত করার মাস্ক

১ টি ডিমের কুসুম, ১ চা চামচ মধু, ১ চা চামচ থেতো করা পাকা কলা নিয়ে ভাল করে মিশিয়ে নিন। মুখ ভাল করে ধুয়ে, শুকিয়ে নিন। আপনার মুখ এবং গলায় মাস্কটির একটি পাতলা প্রলেপ লাগান। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর জলের ছিটা দিয়ে দিয়ে সার্কুলার মোশোনে ঘষুন। ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রণ সাফ করতে মাস্ক

কলার খোসার ভেতরের দিকটা ব্রণ প্রভাবিত জায়গায় ভাল করে ঘষে লাগান। সারা রাত এভাবেই রেখে দিন। সকালে, পরিষ্কার করে মুখ ধুয়ে ফেলুন। পরিষ্কার ত্বকের জন্য সপ্তাহে দুইবার কলার এই ভেষজ মাস্কটি ব্যবহার করুন।

ত্বকের রং হাল্কা করতে মাস্ক এক ভাগ কলা ও এক ভাগ অ্যাভোকাডো ভালভাবে চটকে মেখে নিন। কলার এই ভেষজ মাস্কে এক চা চামন মধু মেশান। এবার ত্বকে প্রয়োগ করুন। ৩০ মিনিট রেখে ভালভাবে মুখ ধুয়ে শুকিয়ে নিন।

তৈলাক্তভাব নিয়ন্ত্রণে মাস্ক

১ টেবিল চামচ থেতো করা কলার সাথে ১ চা চামচ মধু মিশিয়ে নিন। মসৃণ পেস্ট হওয়া পর্যন্ত মেশাতে থাকুন। এবার মিশ্রণটি মুখে লাগান। ধুয়ে ফেলার আগে ভালভাবে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তৈলাক্ত ত্বকের জন্য এই মাস্ক সপ্তাহে একবার ব্যবহার করুন।

ত্বক পরিষ্কার করতে মাস্ক

১ চা চামচ দুধের সর ও ১ চা চামন থেতো কলা মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ত্বকে লাগান। ২০ মিনিটের জন্য অপেক্ষা করুন। ভালবভাবে ধুয়ে ত্বক শুকিয়ে নিন।

মন্তব্য ( ০)





  • company_logo