• আন্তর্জাতিক

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে চোরাগোপ্তা হামলায় ১৫ সৈন্য নিহত

  • আন্তর্জাতিক
  • ০২ আগস্ট, ২০২১ ১৬:৪৭:৩১

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে চোরাগোপ্তা হামলায় দেশটির ১৫ জন সৈন্য নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। স্থানীয় সময় শনিবারের ওই হামলার জন্য মন্ত্রণালয় ‌‘সশস্ত্র সন্ত্রাসীগোষ্ঠীগুলোকে’ দায়ী করছে।

রোববার রাতে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায় যে, স্থানীয় সময় সকাল ১১টায় তোরোদি সম্প্রদায় অধ্যূষিত এলাকায় টহলরত সেনাদের একটি মিশনের ওপর এই চোরাগোপ্তা হামলা চালানো হয়। পরে আইইডি বিস্ফোরণে আহতদের সেখান থেকে অন্যত্র সরিয়ে নেয় সৈন্যরা।

বিবৃতি দিয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, ‘দুঃখের সঙ্গে আমরা জানাচ্ছি, দুর্ভাগ্যজনকভাবে আমাদের ১৫ জন সেনা নিহত এবং ৭ জন সেনা আহত হয়েছেন। এছাড়া হামলার পর আরও ছয় সেনার কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।’ 

প্রতিবেশী দেশ মালি ও বুরকিনা ফাসোর মতো নাইজারেও প্রায়শই আল-কায়েদা ও ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট সশস্ত্রগোষ্ঠীগুলো হামলা চালায়। আফ্রিকার সাহেল অঞ্চলে আফ্রিকান, পশ্চিমা ও জাতিসংঘ শান্তিরক্ষী মোতায়েন থাকলেও এদের শক্তি দিন দিন বাড়ছে।      

জানুয়ারিতে আইএস পশ্চিমা তিলবেরি অঞ্চলের দুই গ্রামে হামলা চালালে অন্তত ১০০ জন বেসামরিক নাগরিক নিহত হয় আর প্রতিবেশী তাহুয়া অঞ্চলে মার্চে এক হামলায় নিহত হয় অন্তত ১৩৭ জন। স্মরণকালের মধ্যে এই দুই হামলা সবচেয়ে ভয়াবহ।

মন্তব্য ( ০)





  • company_logo