• সমগ্র বাংলা

চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে প্রথম বারের মত পাথর বোঝাই ওয়াগন

  • সমগ্র বাংলা
  • ০২ আগস্ট, ২০২১ ১০:৫২:২৪

ছবিঃ সিএনআই

নীলফামারী প্রতিনিধি: চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে প্রথম বারের মত পাথর বোঝাই ওয়াগন নিয়ে বাংলাদেশে ঢুকলো ভারতীয় পণ্যবাহী ট্রেন। (১আগষ্ট) রবিবার দুপুরে ভারতের আলিপুরদুয়ার ডিভিশনে ডামডিম স্টেশন থেকে ট্রেনটি ছাড়ে এবং বিকেল সাড়ে পাচটার দিকে চিলাহাটি স্টেশনে প্রবেশ করে। এসময় নীলফামারী চিলাহাটি স্টেশনে ট্রেনের চালকসহ অন্যান্য স্টাফদের ফুলের শুভেচ্ছা জানান বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তারা।

চায়না সেভেন ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেড নামের একটি আমদানীকারক প্রতিষ্ঠান সিএনএফ এজেন্ট খান এন্ড সন্স এজেন্সির এর মাধ্যমে এই রেলপথ দিয়ে প্রথম দিন ৪০ টি ওয়াগনে মোট দুই হাজার ২৮৫ দশমিক ২০ মেট্রিকটন পাথর আমদানি করে। এসব পাথরের ওয়াগন যশোরের নোয়াপাড়া স্টেশনে খালাশ করা হবে।

দীর্ঘ ৫৫ বছর বন্ধ থাকার পর গেলো বছরের ১৭ ডিসেম্বর পণ্যবাহী এবং চলতি বছরের ২৭ মার্চ যাত্রীবাহী ট্রেন চলাচলের উদ্বোধন করেন দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী। এই রেল সংযোগকে নেপাল, ভুটান ও ভারতের উত্তাঞ্চলের সাথে বাংলাদেশের বানিজ্যিক সম্পর্কের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ অবকাঠামো বলে বিবেচনা করা হচ্ছে। রেলওয়ের বিভাগীয় কমার্শিয়াল অফিসার, নাসির উদ্দীন জানান, চায়না সেভেন ষ্টার ইঞ্জিনিয়ারিং কনষ্ট্রাকশন লিঃ নামের একটি কোম্পানী এসব পাথর আমদানী করে। এ পাথর ভারত থেকে আমদানী করায় বাংলাদেশের ১৮লাখ ৫০হাজার টাকা মুনাফা হবে। পাথর বোঝাই এসব ওয়াগন যশোরের নোয়াপাড়ায় নিয়ে যাওয়া হবে ।

মন্তব্য ( ০)





  • company_logo