• লাইফস্টাইল

সহজেই বাড়ি থেকে দূর করুন তেলাপোকা

  • লাইফস্টাইল
  • ৩১ জুলাই, ২০২১ ১৭:১২:২৬

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ সাধারণত মহিলা এবং ঘরের শিশুরা তেলাপোকাকে ভয় পায়। তেলাপোকাকে দেখতে অতি সাধারণ এবং নিরীহ পোকা মনে হলেও এটি ততটও সাধারণ নয়। তেলাপোকা খুবই ক্ষতিকর পোকা। এটি বিভিন্ন ময়লার স্তূপ থেকে উঠে আসে যে কারণে এর পায়ে অনেক ক্ষতিকর জীবানুুও থাকতে পারে। আর তেলাপোকা ঘরে ডুকেই পুরো ঘর হেটে বেড়ায় এবং সুযোগ পেলে আপনার প্রিয় খাবারের উপর উঠতেও এক মূহুর্তও দ্বিধাবোধ করবে না। তাই আমাদের তেলাপোকা থেকে সাকধান থাকাটা অত্যন্ত জরুরি।

চলুন যেনে নেই কীভাবে সহজেই তেলাপোকা দূর করা যায় :

চিনি ও বেকিং সোডার ব্যবহার তেলাপোকা বেকিং সোডার গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। সমপরিমাণ চিনি আর বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে বাড়ির সব কোনায় কোনায় ছড়িয়ে দিন। চিনির গন্ধে তেলাপোকা আকৃষ্ট হয়ে বেকিং সোডা মিশ্রিত চিনি খেয়ে মারা পড়বে। সপ্তাহে দু’ দিন করে অন্তত তিন সপ্তাহ এই পদ্ধতিটি কাজে লাগাতে পারলে তেলাপোকার উপদ্রব থেকে একেবারে মুক্তি পাওয়া যাবে।

বোরিক পাউডারের ব্যবহার বোরিক পাউডার মূলত একধরণের অ্যাসিডিক উপাদান যা পোকামাকড়ের যন্ত্রণা কমাতে সহায়ক। তবে তেলাপোকার উপদ্রব বন্ধ করার ক্ষেত্রেও বোরিক পাউডারের ব্যবহার করা চলে। ১ চামচ বোরিক পাউডার, ২ চামচ ময়দা বা আটা আর ১ চামচ কোকো পাউডার এক সঙ্গে ভাল করে মিশিয়ে নিয়ে এই মিশ্রণটি বাড়ির সব কোনায় কোনায় ছড়িয়ে দিন। তেলাপোকা এই মিশ্রণে আকৃষ্ট হয়ে বোরিক পাউডার খেয়ে মারা পড়বে। সপ্তাহে তিন দিন করে অন্তত দু’ সপ্তাহ এই পদ্ধতিটি ব্যবহার করতে পারলে তেলাপোকার উপদ্রব থেকে একেবারে মুক্তি পাওয়া যাবে।

তেজপাতার ব্যবহার তেলাপোকা তাড়ানোর সবচেয়ে সহজ ও সস্তা উপাদান হল তেজপাতা। তেজপাতার তীব্র গন্ধ তেলাপোকা একেবারেই সহ্য করতে পারে না। তেজপাতা গুঁড়ো করে বাড়ির সব কোনায় কোনায় ছিটিয়ে দিন। সপ্তাহে অন্তত দু’দিন এই ভাবে তেজপাতা গুঁড়ো ছিটিয়ে দিতে পারলে তেলাপোকার উপদ্রব থেকে একেবারে মুক্তি পাওয়া যাবে।

মন্তব্য ( ০)





  • company_logo