• বিশেষ প্রতিবেদন

টাঙ্গাইলে করোনা ওয়ার্ডের আবর্জনা খাওয়ার জন্য আসা গরুর ভীড়ে রোগ জীবাণু ছড়ানোর আশঙ্কা

  • বিশেষ প্রতিবেদন
  • ২৭ জুলাই, ২০২১ ১৮:২৩:২০

ছবিঃ সিএনআই

টাঙ্গাইল প্রতিনিধিঃ টাঙ্গাইল শেখ হাসিনা মেডিকেল কলেজ ও ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে করোনা ওয়ার্ডের সামনে রোগীদের ফেলা আবর্জনার স্তুপ ছড়িয়ে আছে। পরিষ্কারের জন্য নেই তেমন কোন উদ্যোগ। প্রতিদিন আবর্জনা ও ঘাস খাওয়ার জন্য বিচরন করছে অসংখ্য গরু। এ সকল গবাদি পশুর মাধ্যমে ছড়াতে পারে রোগজীবাণু। হাসপাতাল এরিয়ার ভিতরে যেখানে সেখানে এসকল গবাদিপশু মলমূত্র ত্যাগ করে, হাসপাতালের পরিবেশ নষ্ট করছে।

কিন্তু দেখার যেন কেউ নেই। করোনা আক্রান্ত ও করোনা সন্দেহজনক ইউনিটের সামনে গরু গুলো ভীড় করে ময়লা আবর্জনা খাচ্ছে। প্রতিদিন গরু গুলো বাইরে থেকে এসে হাসপাতালের ভিতরে খাবারের সন্ধানে বিচরন করছে। এই গরু গুলোর মাধ্যমে হাসপাতাল থেকে হাসপাতালের বাইরের এলাকাগুলোতে ছড়িয়ে পড়তে পারে রোগজীবাণু। এতে একদিকে যেমনি হাসপাতালের পরিবেশ নষ্ট হচ্ছে, তেমনি অপরদিকে গবাদিপশু গুলোর দুধ, মাংস ও মলমূত্র জাতীয় বর্জ্যের মাধ্যমে রোগ জীবাণু ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। এ বিষয়ে টাঙ্গাইল ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ খন্দকার সাদিকুর রহমান বলেন, হাসপাতালে যে ক্যাম্পাস রয়েছে তার বিভিন্ন পকেট গেটের মাধ্যমে গরুগুলো প্রবেশ করে। এলাকার অনেকের গরুই প্রতিনিয়ত প্রবেশ করছে। আমরা ইচ্ছা করলেই সমস্যাটা সমাধান করতে পারছিনা। আমাদের বড় সমস্যা হচ্ছে হঠাৎ করে করোনা পরিস্থিতি তৈরি হওয়ায় জরুরী ভিত্তিতে ট্রমা সেন্টারটি করোনা ইউনিট করা হয়েছে।

এই ইউনিটটি পুরোপুরি স্বয়ংসম্পূর্ণ না। আমাদের যে ডাস্টবিনটি করার কথা ছিল, সে জায়গাটিতে নতুন একটি স্থাপনা হবে। আমরা গণপূর্ত বিভাগের সাথে কথা বলে পিছনের দিকে একটি জায়গা নির্ধারণ করেছি। আমরা চেষ্টা করবো সে জায়গায় দ্রুত একটি ডাস্টবিন করতে। আমাদের করোনা ইউনিটের ময়লা আবর্জনাগুলো টাঙ্গাইল পৌরসভা থেকে প্রতিদিন সংগ্রহ করে নেয়ার কথা। স্থানীয়দের গরু অপ্রতিরোধ্যভাবে হাসপাতাল প্রাঙ্গণে এসে করোনা ওয়ার্ডের আবর্জনাগুলো খাচ্ছে। এর মাধ্যমে রোগ জীবাণু ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। আমরা যে পদক্ষেপগুলো নিচ্ছি তা দ্রুত বাস্তবায়নের জন্য সচেষ্ট হবো। সেই সাথে দ্রুত নতুন একটি ডাস্টবিন নির্মাণ করা হবে। এ ব্যাপারে হাসপাতালে আসা রোগীদের আত্মীয় স্বজন ও সাধারন মানুষজন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপ কামনা করছে।

মন্তব্য ( ০)





  • company_logo